সালাম দিয়ে বক্তব্য শুরু করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

সালাম দিয়ে বক্তব্য শুরু করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

সালাম দিয়ে বক্তব্য শুরু করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
সালাম দিয়ে বক্তব্য শুরু করলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক– অন্যসব দিনের মতই পার্লামেন্টে বক্তব্য শুরু করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। কিন্তু শুরুটা করেন এভাবে, ‘মি. স্পিকার, আসসালামু আলাইকুম।’

মঙ্গলবার পার্লামেন্টের বিশেষ অধিবেশনে এভাবেই বক্তব্য শুরু করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। বার্তা সংস্থা এএফপি ও বিবিসি এ তথ্য দেয়।

বিবিসি জানায়, মঙ্গলবার পার্লামেন্টে দেওয়া এক ভাষণে জাসিন্ডা আরডার্ন বলেছেন, “সে তার সন্ত্রাসী কর্ম থেকে অনেক কিছু চেয়েছিল, এর একটি কুখ্যাতি- এই কারণেই আমাকে কখনো তার নাম উচ্চারণ করতে শুনবেন না আপনারা।”

গত শুক্রবার জুমার নামাজের সময় নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে শ্বেত শ্রেষ্ঠত্ববাদী এক জঙ্গির হামলায় ৫০ জন নিহত ও বহু লোক আহত হয়। এ ঘটনায় স্বঘোষিত শ্বেত শ্রেষ্ঠত্ববাদী জঙ্গি অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেন্টন ট্যারেন্টের (২৮) বিরুদ্ধে নরহত্যার অভিযোগ আনা হয়েছে।

নির্বিচার ওই হত্যাকাণ্ডের চার দিন পর রাজধানী ওয়েলিংটনে প্র্রধানমন্ত্রী বলেন, “আমি আপনাদের অনুরোধ করছি, তাদের নাম নিন যারা এ ঘটনায় প্রাণ হারিয়েছেন, তার নাম নয় যে তাদের প্রাণ নিয়েছে।  সে একজন সন্ত্রাসী। একজন অপরাধী। সে একজন চরমপন্থি। কিন্তু সে, যখন আমি কথা বলবো, নামহীন থাকবে।”

ক্রাইস্টচার্চের বন্দুকধারীর মতো রেকর্ডকরা ভিডিও সরাসরি সম্প্রচার ও শেয়ারিং আটকানোর জন্য সামাজিক যোগাযোগ প্লাটফর্মগুলোকে আরও পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো শুধু লাভ করবে কিন্তু কোনো দায়দায়িত্ব নিবে না, তা হতে পারে না বলে এ সময় মন্তব্য করেন তিনি। হামলাকারীর বিরুদ্ধে ‘নিউ জিল্যান্ডের আইনের সমস্ত শক্তি প্রয়োগ করা হবে’ বলে পার্লামেন্ট সদস্যদের আশ্বস্ত করেন তিনি।

আগামী শুক্রবার ফের আরেকটি জুমার নামাজের দিন এবং হামলার ঘটনারও এক সপ্তাহ পূর্ণ হওয়ার দিন, একথা স্মরণ করিয়ে দিয়ে নিউ জিল্যান্ডের সবাইকে এদিন মুসলিম সম্প্রদায়ের শোকের কথা মনে রেখে চলার অনুরোধও জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com