সাবেক ছাত্রদল নেতাদের প্রাধান্য দিয়ে আসছে আহ্বায়ক কমিটি

সাবেক ছাত্রদল নেতাদের প্রাধান্য দিয়ে আসছে আহ্বায়ক কমিটি

http://lokaloy24.com
http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:বদলে যাচ্ছে সিলেট মহানগর বিএনপির নেতৃত্ব। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের পছন্দ অনুযায়ী সাবেক ছাত্রদল নেতাদের প্রাধান্য দিয়ে শিগগিরই আহ্বায়ক কমিটি গঠন হচ্ছে। পবিত্র ঈদুল আজহার আগেই আহ্বায়ক কমিটি আসার সম্ভাবনা রয়েছে। ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে সিলেট মহানগর বিএনপির কমিটি গঠন হয়। ওই কাউন্সিলে নাসিম হোসাইন সভাপতি, বদরুজ্জামান সেলিম সাধারণ সম্পাদক ও মিফতাহ সিদ্দিকী সাংগঠনিক সম্পাদক হিসাবে নির্বাচিত হন। দুই বছর মেয়াদি এ কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। এ অবস্থায় তৃণমূলের নেতাকর্মীরা নতুন কমিটি গঠনের দাবি জানিয়ে আসছেন।

মহানগর বিএনপির কমিটি গঠনের দিনে জেলা বিএনপির কাউন্সিলও হয়। বছরখানেক আগে জেলা কমিটি ভেঙে সাবেক ছাত্রদল নেতা কামরুল হুদা জায়গীরদারকে আহ্বায়ক করে তিন মাস মেয়াদি কমিটি দেওয়া হয়। এক বছর বেশি সময় চলে গেলেও আহ্বায়ক কমিটি জেলা বিএনপির সম্মেলন করতে পারেনি। সিলেট মহানগর বিএনপির কমিটি গঠন বিষয়ে দলের সিলেট বিভাগের সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হাসান জীবন বলেন, শিগগিরই কমিটি গঠন করে দেওয়া হবে। ইতোমধ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সঙ্গে সিলেট মহানগরের দায়িত্বশীল নেতাদের ভিডিও কনফারেন্সে এ বিষয়ে আলোচনা হয়েছে। তিনি যে গাইডলাইন দিয়েছেন, সে অনুযায়ী আমরা কাজ চালিয়ে যাচ্ছি এবং আশা করি তিনি ঈদের আগেই সিলেট মহানগরের কমিটি অনুমোদন করে দেবেন। তিনি জানান, ২১ বা ৩১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি সুনির্দিষ্ট মেয়াদের জন্য করে দেওয়া হবে। এরপর তারা পর্যায়ক্রমে সিলেট মহানগরের পাড়া-মহল্লার কমিটি করে ৭১ সদস্যবিশিষ্ট ওয়ার্ড কমিটিগুলো সম্মেলনের মাধ্যমে গঠন করবেন। ওয়ার্ড কমিটির নেতারা প্রত্যক্ষ ভোটের মাধ্যমে সিলেট মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি নির্বাচিত করবেন। আহ্বায়ক কমিটির ধরন সম্পর্কে বিএনপির কেন্দ্রীয় এই সাংগঠনিক সম্পাদক আরও বলেন, দুভাবে কমিটি গঠন করে চেয়ারপারসনের কাছে উপস্থাপন করব। একটা হচ্ছে জেলার মতো একজন আহ্বায়ক এবং বাকি সবাই সদস্য থাকবেন। আরেকটা হবে একজন আহ্বায়ক, একজন সদস্য সচিব, কয়েকজন যুগ্ম আহ্বায়ক এবং বাদবাকি সদস্য। তিনি যেটা অনুমোদন করেন, সেটাই আমরা ঘোষণা করব। তবে গঠিত কমিটির আহ্বায়ক পরবর্তী সম্মেলনে কোনো পদেই প্রার্থী হতে পারবেন না।

কমিটির আহ্বায়ক পরবর্তী সম্মেলনে প্রার্থী হতে না পারায় এ পদ নিয়ে কারও মাথাব্যথা নেই। কমিটি গঠনের আলোচনায় প্রাধান্য পাচ্ছে মূলত সদস্য সচিবের পদটি। তাদের অনেকেই মনে করেন আহ্বায়কের মতো সদস্য সচিবও যেন সম্মেলনে প্রার্থী হতে না পারেন। অন্যথায় ওয়ার্ড কমিটি গঠনে সদস্য সচিব সম্মেলন-পূর্ববর্তী সুবিধা নেবেন। ওয়ার্ড কমিটি যেহেতু আহ্বায়ক ও সদস্য সচিব স্বাক্ষরিত হবে, তাই নিরপেক্ষভাবে কমিটি গঠনের স্বার্থে স্বাক্ষরদানকারী দুজনের ওপর পরবর্তী সম্মেলনে প্রার্থী না হওয়ার নিষেধাজ্ঞা থাকা উচিত। অপরদিকে, বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মো. বদরুজ্জামান সেলিম দীর্ঘদিন ধরে প্রবাসে থাকায় সাংগঠনিক কার্যক্রম ব্যাহত বলে মনে করছেন নগর বিএনপির নেতারা। তাই আসন্ন কমিটিতে প্রবাসীদের না রাখার দাবি উঠেছে। তাদের মতে প্রবাসীরা কমিটিতে থাকলে তাদের অনুপস্থিতির প্রভাব সাংগঠনিক কার্যক্রমে।

সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মো. বদরুজ্জামান সেলিম দায়িত্ব নেওয়ার কিছুদিন পরই যুক্তরাজ্যে চলে যান। মাঝখানে একবার দেশে এলেও বর্তমানে দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যে অবস্থান করছেন। কমিটির প্রথম যুগ্ম সম্পাদক আজমল বক্ত সাদেক যুক্তরাষ্ট্রে, দ্বিতীয় যুগ্ম সম্পাদক শামীম সিদ্দিকী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। আবার যুক্তরাজ্য থেকে ফিরে এসে তৃতীয় যুগ্ম সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী বর্তমানে ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত্ব পালন করছেন। নতুন কমিটির বিষয়ে নাসিম হোসাইন বলেন, ‘কমিটি গঠন প্রক্রিয়া শুরু হয়েছে জানি। তবে কারা আসছেন তা না জানলেও এটুকু বলতে পারি এবার একজন আহ্বায়ক হবেন এবং তিনি আগামী সম্মেলনে প্রার্থী হতে পারবেন না।’ সদস্য সচিবের বিষয়ে তিনি বলেন, ‘এটা দলীয় হাইকমান্ডের বিষয়।’

জানা গেছে, নতুন কমিটির আহ্বায়ক হিসাবে বর্তমান কমিটির সহসভাপতি আব্দুল কাইয়ূম জালালী পংকী ও সাবেক আহ্বায়ক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরীর নাম আলোচনায় রয়েছে। সদস্য সচিব হিসাবে আলোচনায় আছেন বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মিফতা সিদ্দিকী, সহসভাপতি ও সিলেট মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি জিয়াউল গণি আরেফিন জিল্লুর, সহসভাপতি রেজাউল হাসান কয়েস লোদী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com