সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছে: রেলমন্ত্রী

সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছে: রেলমন্ত্রী

সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছে: রেলমন্ত্রী
সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছে: রেলমন্ত্রী

লোকালয় ডেস্কঃ রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বর্তমান সরকার রেল খাতকে অধিক গুরুত্ব দিয়েছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, ঢাকা-চট্টগ্রাম হাইস্পিড ট্রেন নির্মাণ প্রকল্পের মতো বড় বড় প্রকল্পের কাজ চলছে।

আজ মঙ্গলবার সকালে রেল ভবনে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রেললাইন সংস্কার ও নির্মাণকাজের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলমন্ত্রী এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ের জন্য এটি একটি খুবই গুরুত্বপূর্ণ প্রকল্প। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ভারী যন্ত্রপাতি ও আনুষঙ্গিক মালামাল রেলওয়ের মাধ্যমে পরিবহন করা হবে। এ জন্য পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রেল সংযোগ স্থাপন খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে খুব সহজেই চট্টগ্রাম ও খুলনা বন্দর থেকে মালামাল রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পরিবহন করা সম্ভব হবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রেলপথ নির্মাণের ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে এই চুক্তি স্বাক্ষরিত হয়। সেই সঙ্গে এই ঠিকাদারি প্রতিষ্ঠান বিদ্যুৎ কেন্দ্রে সিগনালিংসহ রেললাইন সংস্কার, স্টেশন বিল্ডিং, বক্স কালভার্ট, লেভেল ক্রসিং গেট এবং অন্যান্য আনুষঙ্গিক কাজ করবে।

চুক্তি অনুযায়ী, ১৮ মাসের মধ্যে ভারতীয় প্রতিষ্ঠান জিপিটি এবং বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান এসইএল ও সিসিসিএল যৌথভাবে ২৯৭ কোটি ৫৫ লাখ ৭৪ হাজার টাকার এই প্রকল্পের কাজ করবে। এর মধ্যে ২২ কিলোমিটার মেইন লাইন এবং সাড়ে চার কিলোমিটার লুপ লাইন নির্মাণ করা হবে। এতে একটি স্টেশন বিল্ডিং, একটি প্ল্যাটফর্ম এবং ১৩টি লেভেল ক্রসিং গেট নির্মাণ করা হবে। এ ছাড়া ঈশ্বরদী বাইপাস থেকে ডুয়েল গেজ রেলপথ নির্মাণ করা হবে।

এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন পশ্চিম অঞ্চলের মহাব্যবস্থাপক মো. মজিবুর রহমান এবং নির্মাণকারী কোম্পানির পক্ষে সুভাষ চন্দ্র হাওলাদার। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিসিসিএল কোম্পানির পরিচালক এবং সাংসদ কাজী নাবিল আহমেদ বক্তব্য দেন। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com