সমুদ্রপথে অবৈধ বিদেশ গমন রোধে কঠোর পদক্ষেপ নেয়ার সুপারিশ

সমুদ্রপথে অবৈধ বিদেশ গমন রোধে কঠোর পদক্ষেপ নেয়ার সুপারিশ

http://lokaloy24.com/
http://lokaloy24.com/

লোকালয় ডেস্ক:পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় সমুদ্রপথে অবৈধভাবে বিদেশ গমন রোধকল্পে স্বরাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কঠোর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

সভায় কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দ: প্রিন্স, মো: আব্দুল মজিদ খান, মো: হাবিবে মিল্লাত এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশগ্রহণ করেন।

সভায় ভ্যাক্সিন ডিপ্লোম্যাসিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকা, কোভিডকালীন বাংলাদেশের বিভিন্ন দূতাবাসের সার্বিক ব্যবস্থাপনা ও সেবা প্রদান সম্পর্কে পর্যালোচনা করা হয়। এছাড়া, বাংলাদেশে অবস্থিত ব্রুনাই দূতাবাসের জমি প্রাপ্তি নিয়ে আলোচনা এবং মরক্কো ও দক্ষিণ কোরিয়ায় নতুন নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা নিয়ে কমিটিতে বিশদ আলোচনা করা হয়।

ভবিষ্যৎ বৈঠকের কার্যপত্র সংক্ষিপ্ত আকারে উপস্থাপনের পাশাপাশি প্রয়োজনীয় তথ্যগুলো সভার পূর্বেই ই-মেইলের মাধ্যমে কমিটির সদস্যদের নিকট প্রেরণের জন্য কমিটি থেকে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।

সভায় মরক্কো এবং দক্ষিণ কোরিয়ার সাথে বাণিজ্যিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করার জন্য সুপারিশ করা হয়।

সভায় মরক্কো প্রদত্ত শিক্ষাবিষয়ক বৃত্তিতে মাদরাসা শিক্ষার্থীদের সুযোগ গ্রহণের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

ব্রুনাই দূতাবাসের অনুকূলে জমি বরাদ্দের সর্বশেষ অবস্থা সম্পর্কে সংশ্লিষ্ট দূতাবাসকে অবহিত করার ব্যাপারে কমিটি সুপারিশ করে।

সভায় ইথিওপিয়ায় আটকে পড়া বাংলাদেশী শ্রমিকদের ফেরত আনার পাশাপাশি লেবানন ও ইতালির মিলানে অবস্থিত শ্রমিকদের স্বার্থ সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, মরক্কো ও দক্ষিণ কোরিয়ায় নবনিযুক্ত রাষ্ট্রদূত, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com