সন্ধ্যার পরই আকাশে দেখা যাবে ‘স্যাটেলাইট ট্রেন’

সন্ধ্যার পরই আকাশে দেখা যাবে ‘স্যাটেলাইট ট্রেন’

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  চলতি বছরে পৃথিবীর চারপাশের কক্ষপথে ৬০টি স্টারলিংক স্যাটেলাইট পাঠিয়েছে স্পেসএক্স। এ নিয়ে স্টারলিংক প্রকল্পের মোট ৪২০টি স্যাটেলাইট মহাকাশে পাঠালো কোম্পানিটি।

শনিবার রাত ৮টা দুই মিনিটে পাঁচ মিনিটের জন্য বেশ কয়েকটি স্টারলিংক স্যাটেলাইট দেখা যাবে পৃথিবীর দক্ষিণ আকাশে। দেখে মনে হবে, যেন একদল নক্ষত্র ট্রেনের মতো করে চলছে।

এর আগেও পৃথিবীর চারদিকে ঘুরতে থাকা এই স্যাটেলাইটগুলো দেখা গেছে। গত ২৫ মে এক ব্লগ পোস্টে জ্যোতির্বিজ্ঞানী ড. মার্কো ল্যাংব্রোয়েক জানান, স্যাটেলাইটগুলো কোন দিক দিয়ে ঘুরবে তা হিসাব করে ক্যামেরা নিয়ে তিনি অপেক্ষা করছিলেন। এর ফলাফল হয়েছে দারুণ। আকাশে এক সারি উজ্জ্বল বিন্দু ধরা দিয়েছে তার ক্যামেরায়।

প্রযুক্তি সাইট ভার্জ জানিয়েছে, স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্কের এই ‘ট্রেনটি’ প্রতি রাতে অন্তত দুই থেকে তিনবার প্রদক্ষিণ করবে এবং ধীরে ধীরে তাদের গন্তব্যের কক্ষপথে পৌঁছাবে।

চলতি বছরের শেষ নাগাদ কানাডা ও যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে এবং ২০২১ সালের মধ্যে সারাবিশ্বে তারহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করার লক্ষ্যে কাজ করছে ইলন মাস্কের কোম্পানিটি। সেই লক্ষ্যেই স্যাটেলাইটগুলো পাঠানো হয়েছে।

স্পেসএক্স-এর উচ্চাভিলাষী প্রকল্পগুলোর একটি হলো স্টারলিংক। জানা গেছে, ১২ হাজার স্টারলিংক স্যাটেলাইট মহাকাশে স্থাপন করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com