সংবাদ শিরোনাম :
সখীপুরে ধান কাটার শ্রমিক সংকট মেটাচ্ছে ‘কম্বাইন হারভেস্টার’

সখীপুরে ধান কাটার শ্রমিক সংকট মেটাচ্ছে ‘কম্বাইন হারভেস্টার’

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  টাঙ্গাইলের সখীপুরে চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু ধান কাটার এই মৌসুমে করোনার প্রভাবে শ্রমিক সংকটের আশঙ্কায় কৃষকরা তাদের কষ্টার্জিত সোনালী ফসল ঘরে তুলতে চিন্তিত হয়ে পড়ে।

এরই মাঝে ফসলের মাঠে এসেছে সরকারের কৃষি প্রণোদনার আওতায় ধান কাটার মেশিন ‘কম্বাইন হারভেস্টার’। এ মেশিনে একই সঙ্গে ধান কাটা, মাড়াই, ঝারা, ও প্যাকেটজাত করা যায়। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এক একরের ডিজেল খরচ হবে মাত্র ৮ লিটার। ফলে উপজেলার কৃষকের সোনালী ফসল ঘরে উঠবে সময় মতো।

সংশ্লিষ্ট কৃষকদের কাছ থেকে ভাড়া নিয়ে অন্য কৃষকরা স্বল্প সময়ে তাদের ধান কাটতে পারবেন। এতে শ্রমিক ও সময় উভয়ই সাশ্রয় হচ্ছে। এতে প্রায় ৬০ শতাংশ খরচ কম হচ্ছে। বিভিন্ন ধরণের কাজ শ্রমিক দিয়ে করা হলে দ্বিগুণ বা তিনগুণেরও বেশি খরচ হতো। ‘কম্বাইন হারভেস্টার’ মেশিন দিয়ে ধান কাটায় কৃষকরা স্বল্প সময়ে কম খরচে তাদের ফসল ঘরে তুলতে পারছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ নূরুল ইসলাম জানান, ৫০% ভর্তুকি মূল্যে সরকারের কৃষি প্রণোদনার আওতায় ধান কাটার মেশিন ‘কম্বাইন হারভেস্টার’ সখীপুরের দুই জন কৃষককে দেওয়া হয়েছে। সম্প্রতি ‘কম্বাইন হারভেস্টার’ দিয়ে ধান কাটা উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন সখীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল, উপজেলা নির্বাহী অফিসার আসমাঊল হুসনা লিজা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত মো.আমির হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার সাজ্জাদুর রহমান, দাড়িয়াপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনসার আলী আসিফ, সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ আরো অন্যান্য অফিসার বৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com