‘শুধু চালকদের দোষ দিলে হবে না’

‘শুধু চালকদের দোষ দিলে হবে না’

‘শুধু চালকদের দোষ দিলে হবে না’
‘শুধু চালকদের দোষ দিলে হবে না’

নিজস্ব প্রতিবেদক : সড়ক দুর্ঘটনায় তদন্তের ক্ষেত্রে শুধু বাস চালকদেরকে দোষী না করে, যথাযথ তদন্ত করে শাস্তির ব্যবস্থা করা উচিত বলে মন্তব্য করেছেন সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান।

তিনি বলেন, ‘শুধু চালকের কারণে দুর্ঘটনা হয় না। যাত্রী বা রাস্তার ত্রুটি থাকতে পারে। অনেক কারণেই দুর্ঘটনা ঘটতে পারে। তাই দুর্ঘটনায় যথাযথ তদন্ত করা উচিত ।’

রোববার জাতীয় প্রেসক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে দুর্ঘটনা রোধে করণীয় শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

শাজাহান খান বলেন, ‘দুর্ঘটনা ঘটলে রিসার্চ করা অতীব জরুরি। কী কারণে দুর্ঘটনা ঘটছে তা বের করতে হবে। সড়ক পরিবহনকে বাদ দিয়ে বা পরিবহন শ্রমিকদের উপেক্ষা করে দেশ তো চলবে না। টাকা জোগাড় করে দ্রুত গাড়ি কেনা যত সহজ একজন প্রশিক্ষক চালক তৈরি করা তত সহজ নয়। এই বিষয়টি গুরুত্বের সঙ্গে ভেবে পরিবহন খাতে দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগ নিতে হবে।’

পরিবহন এর সঙ্গে যুক্ত গাড়ি, সড়ক ব্যবস্থাপনা, চালক, শ্রমিক, মালিক, প্রশাসনকে বিবেচনায় না নিয়ে শুধু চালকদের জন্য কঠোর আইন ও শাস্তির ব্যবস্থা কোনো মতেই নিরাপদ সড়ক প্রতিষ্ঠা করবে না বলেও মন্তব্য করেন তিনি।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, হাইওয়ে পুলিশ সুপার শফিকুর রহমান, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার, অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com