শিক্ষার্থীরা নির্বাচনী কেন্দ্র পাহারা দিলে, ভোট পাবেন তো?

শিক্ষার্থীরা নির্বাচনী কেন্দ্র পাহারা দিলে, ভোট পাবেন তো?

নিজস্ব প্রতিবেদকশিক্ষার্থীরা প্রথমে নেমেছিলেন সহপাঠীকে হত্যার বিচারের দাবিতে। গত ২৯ জুলাই, বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে ১৪ দফা দাবি উত্থাপন করে কার্যত গোটা রাজধানী অবরুদ্ধ করে রেখেছিল স্কুল-কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীরা।

টানা অবরোধের মুখে সাধারণ মানুষের ভোগান্তি দেখে তারা সিদ্ধান্ত নেন যেসব গাড়ির বৈধ কাগজপত্র রয়েছে সেগুলো তারা আটকাবেন না। আর সেই চিন্তা অনুযায়ী শুরু হয়ে যায় ‘মামা লাইসেন্স চাই’ অভিযান। যুগের পর যুগ ধরে পুলিশ যেই যানবহনকে নিয়ন্ত্রণ করতে পারেনি, সেই অবাধ্য যানবাহনকে বশে এনে নির্দিষ্ট লেনে চলতে বাধ্য করেছেন তারা।

দেশের ইতিহাসে প্রথমবারের মত ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স চলাচলের জন্য ‘বিচ্ছু বাহিনীরা’ তৈরি করে দেখিয়েছেন ‘ইমার্জেন্সি লেন’। এলোমেলো রিকশাকে সোজা পথ ধরিয়ে মন্ত্রীকে ফিরেয়েছেন উল্টো পথ থেকে। পুলিশ, সাংবাদিক, সেনাবাহিনী থেকে শুরু করে সুপ্রিম কোর্টের বিচারপতিদের গাড়ির লাইসেন্স আছে কী না তাও পরখ করে ছেড়েছে এই দামাল কিশোরেরা।

দুর্বার ১৮ বছর বয়সের এই শিক্ষার্থীরা বৃষ্টিতে ভিজে কিংবা প্রখর রোদে পুড়ে সড়কে শৃঙ্খলা এনেছেন। অসুস্থ রিকশাচালকে যাত্রীর আসনে বসিয়ে নিজেরাই প্যাডেল মেরে পৌঁছে দিয়েছেন গন্তব্যে। ঝাড়ু হাতে তারা রাস্তায় ভাঙ্গা কাঁচ সরিয়েছেন সমাজের জঞ্জাল সরানোর মত করেই।

অন্যদিকে কণ্ঠে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান তুলে তারা হাতে প্লাকার্ড ধরেছেন। তাতে লিখে এসেছেন ‘যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ, যদি তুমি রুখে দাঁড়াও তবেই তুমি বাংলাদেশ’; ‘বাসের নিচে কী পড়েছে, মানুষ নাকি দেশ? প্রশ্ন শুনে গণতন্ত্র পালায় নিরুদ্দেশ’, ‘রাষ্ট্র মেরামতের কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’ প্রভৃতি নানা স্লোগান।

এতো গেলো রাস্তার কথা। এই নব অভিযাত্রীরা ছিলেন অনলাইনেও সক্রিয়। সরাসরি ফেসবুকে ভিডিও করে দেশবাসীকে জানিয়ে দিচ্ছেন তাদের কথা। তাদের গণদাবীর কথা। তাদেরই মধ্যে এক শিক্ষার্থীর প্রশ্ন এখন ভাইরাল হয়ে গেছে দেশময়।

গতকাল মিরপুরসহ কয়েক স্থানে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় ক্ষুব্ধ হয়ে ওই শিক্ষার্থী দেশের নির্বাচন কেন্দ্রের অনিয়মের দিকে ইঙ্গিত করে লিখে বসেছেন, ‘ভুলে গেছেন কি? কয়েক মাস পর নির্বাচন! আমরা যদি ব্যালট বক্স আর নির্বাচন কেন্দ্র পাহারার দায়িত্ব নেই, ভোট পাবেন তো?’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com