লাগেজ নিচ্ছেন স্ত্রী, ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ!

লাগেজ নিচ্ছেন স্ত্রী, ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ!

লাগেজ নিচ্ছেন স্ত্রী, ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ!
লাগেজ নিচ্ছেন স্ত্রী, ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ!

স্পোর্টস আপডেট ডেস্ক- মন বিষণ্ন করা এক ছবি! সাউদাম্পটনের গ্র্যান্ড হারবার হোটেলের সামনে ক্র্যাচে ভর করে হাঁটছেন মাহমুদউল্লাহ রিয়াদ! লাগেজ হাতে সামনেই তার স্ত্রী। এই স্থিরচিত্রটা দেখেই মন খারাপ টাইগার ভক্তদের। দলের অন্যতম সেরা এই ক্রিকেটার ভারতের বিপক্ষে ম্যাচে খেলতে পারবেন তো?

প্রশ্নের উত্তর এখনই মিলছে না। বিশ্বকাপে বিরাট কোহলিদের সঙ্গে ম্যাচটি ২ জুলাই। হাতে লম্বা সময়। ডান পায়ের কাফ মাসলের চোট কাটিয়ে উঠতে কম করে হলেও সাতদিন সময় পাচ্ছেন মাহমুদউল্লাহ। এরমধ্যে সেরে উঠতেও পারেন তিনি।

বাংলাদেশ দলের দলের ফিজিও থিলান চন্দ্রমোহন জানিয়ে রেখেছেন, ‘মাহমুদউল্লাহর পায়ের পেশিতে অল্প মাত্রার (লো গ্রেডের) চোট লেগেছে। আগামী কয়েকদিন তার শারীরিক উন্নতিটা পর্যবেক্ষণ করব। তারপরই বুঝতে পারবো পরিস্থিতি।’

আপাতত মাহমুদউল্লাহর বিকল্প ভাবছে না টিম ম্যানেজম্যান্ট। হাতে সময় আছে আবার বিকল্প হিসেবে মোহাম্মদ মিথুনও আছেন।

ম্যানেজার খালেদ মাহমুদ সুজন বলেন, ‘ওর চোট সেরে ওঠার মতো। এখনও সাত দিন সময় আছে। ফিজিও চেষ্টা করবেন ওকে যতটা সম্ভব সারিয়ে তোলার। যদিও এখন ফিফটি-ফিফটি অবস্থা, এখনই বলা কঠিন। তবে আমরা আশা করি তাকে পাব।’

মাহমুদউল্লাহ বাংলাদেশ দলের অপরিহার্য সদস্য। এবারের বিশ্বকাপে সেটির প্রমাণ রেখেছেন তিনি। এবারের আসরের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাহমুদউল্লাহ ৩৩ বলে করেছিলেন ৪৬ রান। এর পর অস্ট্রেলিয়ার বিপক্ষে করেন ৫০ বলে ৬৯ রান। অন্য ম্যাচগুলোতেও রান পেয়েছেন। আফগানিস্তানের বিপক্ষে মাহমুদউল্লাহর দারুণ সূচনার প্রশংসা করে মাশরাফি বলেন, ‘সোমবার পায়ের ওই অবস্থায়ই রিয়াদ খুবই গুরুত্বপূর্ণ একটি জুটি গড়েছে মুশফিকের সঙ্গে। যতটা সম্ভব দ্রুত রান নিয়েছে। আমি নিশ্চিত, ভারতের বিপক্ষে খেলার সামান্য সুযোগ থাকলেও সে খেলবে। মানসিক জোর যেহেতু আছে, শারীরিক কিছু ঘাটতি থেকে গেলেও পুষিয়ে নিতে পারবে।’

সোমবার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ব্যাটিংয়ে যাওয়ার কিছুক্ষণ পর থেকেই দৌড়ের সময় খোঁড়াতে থাকেন মাহমুদউল্লাহ। ফিজিওকে মাঠে যেতে হয় দুই দফায়। তবু উইকেট না ছেড়ে ব্যাটিং চালিয়ে যান। ২৭ রানের ইনিংস খেলার পথে মুশফিকুর রহিমের সঙ্গে গড়েন ৬৬ রানের মূল্যবান জুটি। পরে আর ফিল্ডিং করেননি।

এবারের বিশ্বকাপের শুরু থেকেই বাংলাদেশ দলে একের পর এক চোট হানা দিচ্ছে। গেল ২৫ মে কার্ডিফের সোফিয়া গার্ডেনসে অনুশীলনের সময় পিছলে পড়ে ঊরুর কিছুটা ওপরে পাওয়া হালকা চোটে ২৮ মে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নামানো হয়নি ওপেনার তামিম ইকবালকে।

ঊরুর চোটের কারণে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে স্কোয়াডে রাখা হয়নি বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে। যদিও বৃষ্টির কারণে ওই ম্যাচ মাঠে গড়ায়নি।

ওই ম্যাচে সাইডস্ট্রেনের পুরনো চোট ফিরে আসায় ভাবনায় পড়তে হয়েছিল টাইগার দলপতি মাশরাফিকে নিয়েও। যদিও সেই ব্যথা অল্প চিকিৎসাতেই প্রশমিত হয়েছে। এর পর পিঠের পুরনো ব্যথা ফিরে আসায় অস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ডাগ আউটে কাটাতে হয়েছে সাইফউদ্দিনকে।

আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে কাঁধের চোটে অজিদের বিপক্ষে নামা হয়নি মোসাদ্দেক হোসেন সৈকতের। তবে ভাগ্য দেবীর প্রসন্ন দৃষ্টি থাকায় অল্পতেই অভিশপ্ত চোট থেকে রক্ষা পেয়ে সাউদাম্পটনে আফগানবধে ভূমিকা রেখেছেন সাইফ-সৈকত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com