সংবাদ শিরোনাম :
শুল্ক ফাঁকির শতাধিক বিলাসবহুল গাড়ি এখন সিলেটে! দুবাইয়ে চাকরি দেয়ার কথা বলে টাকা আত্মসাত ॥ ৬ জনের বিরুদ্ধে মামলা অবশেষে আবর্জনামুক্ত হচ্ছে হবিগঞ্জ শহরে আধুনিক স্টেডিয়ামের পাশ হবিগঞ্জে পুলিশের সঙ্গে জামায়াত নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা অপরাধ কর্মকাণ্ড রোধে সতর্ক পুলিশ শাহজীবাজার মাজারে প্রশাসনের আদেশ অমান্য করে কাফেলার আয়োজন সংবাদ প্রকাশের পর গার্নিং পার্কে মিনি পতিতালয়ের সন্ধান ডিবির অভিযানে ৫ কলগার্লসহ ৩ খদ্দর আটক কোরেশনগরে হোটেল যুবরাজ থেকে লাশ উদ্ধার ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা ছেলের বিয়ের দাওয়াতে বের হয়ে বাড়ি ফেরা হলো না মায়ের
রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করলেন মিয়ানমার সেনাবাহিনী

রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করলেন মিয়ানমার সেনাবাহিনী

মিয়ানমারের মুসলমানদের উপর হত্যাকাণ্ডের বিষয়ে এই প্রথম স্বীকারোক্তি দিলেন সে দেশের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং। গতকাল বুধবার ফেসবুকে দেওয়া এক পোস্টে ১০ রোহিঙ্গাকে হত্যার কথা স্বীকার করেন তিনি। তবে বরাবরের মতোই রোহিঙ্গাদের ‘বাঙালি জঙ্গি’ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।
ফেসবুক পোস্টে মিয়ানমার সেনাপ্রধান বলেন, গ্রামবাসী ও আইনশৃঙ্খলা রক্ষাকারীরা মিলে বাঙালি জঙ্গিদের বিরুদ্ধে এ হত্যাকাণ্ড চালিয়েছে। তাদের প্রথমে আটক এবং পরে হত্যা করা হয়। তার ভাষায় গ্রামের কয়েকজন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েক সদস্য স্বীকার করেছেন যে, তারা ১০ বাঙালি জঙ্গিকে হত্যা করেছেন। ২০১৭ সালের ২ সেপ্টেম্বর ওই হত্যাকাণ্ড চালানো হয়।

নিহতদের গণকবর খুঁজে পাওয়ার পর এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে মিয়ানমার। অবশ্য এ বিষয়ে তদন্ত করে ঘটনার সত্যতা পাওয়ার পরই সেনাপ্রধান ফেসবুকে স্ট্যাটাস দেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।
গত ২৪ আগাস্ট রাতে মিয়ানমারের রাখাইনে পুলিশের ৩০টি তল্লাশি চৌকি ও একটি সেনাঘাঁটিতে হামলার পর ব্যাপক অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। নির্বিচারে হত্যা, ধর্ষণ, লুটপাট ও অগ্নিসংযোগের মুখে ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে আসতে শুরু করে রোহিঙ্গারা। ঘটনার পর চার মাসে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয় সাড়ে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা।
এটিকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে বর্ণনা করে আসছে জাতিসংঘ। আর স্বেচ্ছাসেবী সংগঠন মেদসঁ সঁ ফ্রঁতিয়ের এক প্রতিবেদনে জানায়, রাখাইনে এক মাসেই ৬ হাজার ৭০০ মানুষকে হত্যা করা হয়। শত শত রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেওয়ার প্রমাণও উঠে এসেছে স্যাটেলাইট চিত্রে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com