রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর না করার আহ্বান এইচআরডব্লিউ’র

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর না করার আহ্বান এইচআরডব্লিউ’র

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর নয়, কক্সবাজারেই নিরাপদ কোনো জায়গায় সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সোমবার থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এই আহ্বান জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি ‘বাংলাদেশ আমার দেশ নয়: মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের দুরবস্থা’ শিরোনামে ৬৮ পৃষ্ঠার প্রতিবেদন প্রকাশ করে। এতে রোহিঙ্গাদের দুরাবস্থা, ভাসানচরের পরিবেশ ও প্রতিবেশ এবং রোহিঙ্গাদের কক্সবাজারে রাখার বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

 

এইচআরডব্লিউ বলছে, জোয়ারের সময় ভাসানচর নিয়মিত প্লাবিত হয়- এমন গুঞ্জন শোনার পর রোহিঙ্গারা সেখানে যেতে চাইছে না। সেখানে রোহিঙ্গাদের শিক্ষা ও স্বাস্থ্যসেবা এবং চরের ভেতরে-বাইরে অবাধ চলাচলের প্রতিশ্রুতি দেয়া হয়নি।

প্রতিবেদনে বলা হয়, ভূমিধসের ঝুঁকিতে থাকা রোহিঙ্গাদের কক্সবাজারেই নিরাপদ কোনো স্থানে সরিয়ে নেয়া উচিত। এ ক্ষেত্রে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী রোহিঙ্গা শরণার্থী শিবিরে প্রত্যেক জনের জন্য ৪৫ বর্গমিটার জায়গা থাকা উচিত। কিন্তু বর্তমানে তারা পাচ্ছে ১০ দশমিক ৭ বর্গমিটার করে।

প্রতিবেদন প্রকাশের সময় এইচআরডব্লিউ’র শরণার্থী অধিকার বিষয়ক পরিচালক বিল ফ্রেলিক সাংবাদিকদের বলেন, ‘অস্বাস্থ্যকর পরিবেশে থাকার ফলে রোহিঙ্গাদের মাঝে নানা রোগের সংক্রমণ হচ্ছে। তাদের মধ্যে সামাজিক নৈরাজ্য ও সহিংসতার আশঙ্কা রয়েছে।’

রোহিঙ্গাদের দ্রুত নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া জরুরি উল্লেখ করে তিনি আরো বলেন, ‘বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রশংসিত হয়েছে। কিন্তু এখন ইচ্ছার বিরুদ্ধে তাদের অন্যত্র স্থানান্তর করলে আস্থা হারানোর আশঙ্কা রয়েছে।’

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে নতুন করে ‘জাতিগত নিধনে’ নামে দেশটির সেনাবাহিনী। ফলে জীবন বাঁচাতে বাধ্য হয়ে পালিয়ে বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেয় সাত লাখের বেশি রোহিঙ্গা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com