রোহিঙ্গাদের জন্য আলাদা রাষ্ট্র চাইলেন মাহাথির

রোহিঙ্গাদের জন্য আলাদা রাষ্ট্র চাইলেন মাহাথির

রোহিঙ্গাদের জন্য আলাদা রাষ্ট্র চাইলেন মাহাথির
রোহিঙ্গাদের জন্য আলাদা রাষ্ট্র চাইলেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক- রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসেবে বিবেচনা করতে হবে, অথবা আলাদা রাষ্ট্র গড়ার সুযোগ দিতে হবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

মাহাথির বলছেন, মালয়েশিয়া সাধারণত কোনো দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কথা বলে না। কিন্তু এটা গণহত্যা বলেই তিনি কথা বলতে বাধ্য হয়েছেন।

২০১৭ সালের আগস্টে রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর ৭ লাখ ৪০ হাজারেরও বেশি মানুষ। জাতিগত নিধনযজ্ঞের ভয়াবহতায় রোহিঙ্গা জনগোষ্ঠীর বড় অংশটি বাংলাদেশে পালিয়ে এলেও জাতিসংঘের হিসাবে চার লাখেরও বেশি মানুষ এখনও মিয়ানমারে রয়ে গেছে। জাতিসংঘ দেশটিতে রোহিঙ্গাবিরোধী সামরিক অভিযানকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ হিসেবে আখ্যায়িত করেছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে দেওয়া এক সাক্ষাতকারে মাহাথির মোহাম্মদ বলেন, মিয়ানমার অনেকগুরো রাজ্যের সমন্বয়ে গঠিত হয়েছে। ব্রিটিশরা চেয়েছিলো একসঙ্গে শাসন করতে। সেজন্যই অনেককে এক করে বার্মা রাষ্ট্র গঠন করা হয়। তিনি বলেন, তবে এখন তাদের নাগরিকত্ব দেওয়া উচিত নয়তো আলাদা রাষ্ট্র গঠনের সুযোগ দেওয়া উচিত।

দ্রুত রোহিঙ্গা বিষয়ে সংকট সমাধানেরও ডাক দেন মাহাথির মোহাম্মদ। তিনি বলেন, অবৈধ রাষ্ট্র ইসরায়েলের প্রতিষ্ঠাই সন্ত্রাসবাদের মূল কারণ।

ফিলিস্তিনি ইস্যুকে আন্তর্জাতিক রাজনীতি থেকে যেন হারিয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে তুরস্ককে অনুরোধ করেন মাহাথির। তিনি বলেন, পশ্চিমারা দেখাতে চায় ফিলিস্তিনে কিছুই হচ্ছে না। কিন্তু সেখানে ভয়াবহ যুদ্ধাপরাধ চলছে।

মাহাথির বলেন, ‘মিডিয়াতে ফিলিস্তিনি সমস্যা সম্পর্কে যথেষ্ট প্রচারণা হয়নি। সমস্যাটি না দেখাতে গণমাধ্যমের পক্ষ থেকে একটি চুক্তি হয়েছে বলে মনে হচ্ছে। ইসরাইল রাষ্ট্রটি তৈরির জন্য কাদের কাছ থেকে কিভাবে ফিলিস্তিনের জমি দখল করা হয়েছিল তা বলা হচ্ছে না

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com