রোনালদো নয়, নিজের দলে মেসিকে দেখতে চান পেলে

রোনালদো নয়, নিজের দলে মেসিকে দেখতে চান পেলে

রোনালদো নয়, নিজের দলে মেসিকে দেখতে চান পেলে
রোনালদো নয়, নিজের দলে মেসিকে দেখতে চান পেলে

স্পোর্টস্ আপডেট ডেস্ক: ক্রিশ্চিয়ানো রোনালদো নয়, বরং লিওনেল মেসিকেই তিনি তার দলে জায়গা দেবেন। ভারতে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে এমনটাই জানালেন ফুটবল সম্রাট পেলে।

ভারতের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়ার সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে ব্রাজিলিয়ান কিংবদন্তি জানান, মেসি এবং রোনালদো দুজনেই ভিন্নধারার ফুটবলার। তাই দুজনের মধ্যে তুলনা করাটা কঠিন। আমার এবং জর্জ বেস্ট’র ভিন্ন ফুটবলশৈলী থাকা সত্ত্বেও অনেকে দুজনের মধ্যে তুলনা করতেন। তেমনই রোনালদো মূলত সেন্টার ফরোয়ার্ড, অন্যদিকে মেসি একজন সম্পূর্ণ ফুটবলার। একটি ইংরেজি সংবাদপত্র আয়োজিত অনুষ্ঠানে রাজধানী নয়াদিল্লিতে এসে জানালেন পেলে। এরপরই নিজের পছন্দের একাদশে এলএমটেন’কে বেছে নেন ‘কালো মানিক’।

প্রশ্নোত্তর পর্বের শুরুতে বাইচুং পেলে’কে প্রশ্ন করেন ফুটবলে কীভাবে আসা? উত্তরে কিংবদন্তি জানান, আমার বাবা ছিলেন একজন সেন্টার ফরোয়ার্ড। তিনিই আমায় ফুটবল সম্বন্ধে প্রাথমিক পাঠ দিয়েছিলেন। তিনি বলেছিলেন আমাকে তার তুলনায় তিনগুণ গোল করতে হবে। আমার বাবাই আমাকে ফুটবল খেলতে উদ্বুদ্ধ করেছিলেন। তিনিই ছিলেন আমার প্রেরণা।

এডসন আরান্তেস দো নাসিমেন্তো থেকে পেলে হয়ে ওঠা কীভাবে? উত্তরে ব্রাজিলের সর্বকালে সেরা গোলস্কোরার জানান, ‘বিখ্যাত আবিষ্কারক থমাস এডিসন’র নাম থেকেই বাবা আমার নাম রেখেছিলেন। আমি যখন ফুটবল খেলা শুরু করি, আমাকে তখন ‘পেস’ নামে ডাকা হত। পর্তুগিজ ভাষায় যার অর্থ ‘পায়ের পাতা’। বলে পদাঘাত করার অর্থ হল ‘পেস’।  তাই সবাই আমাকে ‘পেলে’ নামে ডাকা শুরু করল।’

তাঁর কেরিয়ার প্রসঙ্গে কিংবদন্তি জানান, প্রথমে করিন্থিয়াসে যোগদান করতে চাইলেও পরে তিনি স্যান্টোসেই সই করেন। কারণ তাঁর বাবা ছিলেন ওই ক্লাবের প্রেসিডেন্ট। ১৯৫৮ ব্রাজিলের বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার খবর প্রথমটায় তিনি বিশ্বাসই করেননি বলেও জানিয়েছেন ফুটবল সম্রাট। এমনকি সুইডেন যাত্রার জন্য যে বিমানটি ব্রাজিল দলকে নিতে এসেছিল, তার আকৃতি দেখেও অবাক হয়েছিলেন পেলে।

তাঁর দেশের সেরা ফুটবলার বাছতে গিয়ে পেলে জানিয়েছেন গ্যারিঞ্চা, দিদি এবং ফ্যালকাওয়ের নাম। তবে টিকিট কেটে খেলা দেখতে যাওয়ার কথা উঠলে সেক্ষেত্রে পেলের পছন্দ জিকো এবং সক্রেটিস। বিশ্বকাপ না পাওয়া ব্রাজিল দলের সেরা দুই ফুটবলার ছিলেন এই দুজন।

তৃতীয়বারের জন্য ভারত সফরে এসে ফুটবলের বিশ্বায়ন প্রসঙ্গে ব্রাজিলিয়ান কিংবদন্তি জানান, ‘মাঠের খেলায় কিছু পরিবর্তন হয়নি। যা পরিবর্তন হয়েছে, তা পরিকাঠামোয়। আমাদের সময় আমরা এই সুযোগ-সুবিধা পাইনি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com