রোনালদো কি রোনালদিনহো বা মেসি হবেন, নাকি…

রোনালদো কি রোনালদিনহো বা মেসি হবেন, নাকি…

খেলাধুলা ডেস্ক: লিওনেল মেসি যখন সবে মাত্র নামডাক কুড়াতে শুরু করেছেন, রোনালদিনহো তখন মহা-তারকা। বয়সভিত্তিক দল ডিঙিয়ে ২০০৪ সালে বার্সেলোর মূল দলে অভিষেক হয় মেসির। ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয়ী রোনালদিনহোতে তখন মাত ফুটবলবিশ্ব। তখনকার মহা-তারকা রোনালদিনহো নবীন মেসিকে ধীরে ধীরে গড়ে তুলেছেন। রাস্তা বাতলে দিয়েছেন, সুযোগ দিয়েছেন, পরে নিজের জায়গা ছেড়ে দিয়েছেন মেসিকে।

 

মেসি প্রস্তুত হয়ে উঠার পর ২০০৮ সালে তার হাতে সিংহাসন তুলে দিয়ে বার্সেলোনা ছেড়ে চলে যান ব্রাজিলিয়ান কিংবদন্তি। রোনালদিনহো মেসিকে কতোটা প্রস্তুত করে গেছেন, পরে মেসি তা প্রমাণ করেছেন।

 

২০১৩ সালে নেইমার যখন ব্রাজিলের সান্তোস থেকে বার্সেলোনায় এলেন তখন অনেকে অনেক কথা বলেছিলেন। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার একজন যেখানে হর্তাকর্তা সেই বার্সেলোনায় সুবিধা করতে পারবে না নেইমার, বলছিলেন কেউ কেউ।

 

কিন্তু রোনালদিনহোর দেখানো পথ অনুসরণ করে মেসিও চেষ্টা করেছেন নেইমারকে গড়ে তুলতে। মেসি যেমন সুযোগ পেলেই রোনালদিনহোর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেন, নেইমারও সুযোগ পেলে মেসি বন্দনায় মেতে ওঠেন। বন্দনা করার মতো কাজই করেছেন মেসি-রোনালদিনহোরা। ক্রিশ্চিয়ানো রোনালদোও কি এই পথ অনুসরণ করবেন?

 

রোনালদোর বয়স ৩২ চলছে, আর যে বেশি দিন খেলতে পারবেন না সেটা তিনি নিজেও জানেন। এই বয়সে আগামীর চিন্তা করার আর কী আছে, তার চেয়ে তরুণ একজনকে গড়ে তুলতে পারলে সেটিই হবে মহৎ কর্ম। রোনালদো কি করবেন সেই কাজ?

 

আর্জেন্টিনার তরুণ পাওলো দিবালা কয়েক মৌসুম ধরে খেলছেন জুভেন্টাসে। রোনালদো এবার যোগ দিলেন সেখানে। দিবালাকে গড়ে তোলার দায়িত্ব নিতেই পারেন পর্তুগিজ সুপারস্টার!

 

রোনালদো দায়িত্ব নিবেন কিনা সেটা ভবিষ্যতই বলে দিবে। তবে এখন পর্যন্ত দিবালা সম্পর্কে রোনালদোর ভাবনা যে ইতিবাচক সেটা বোঝা যাচ্ছে। অনুশীলনে দিবালার সঙ্গে সখ্যতা দেখা যাচ্ছে রোনালদোর। সম্প্রতি ইনস্টাগ্রামে আর্জেন্টিনা তরুণের সাথে নিজের বড়সড় একটা ছবিও পোস্ট করেছেন সিআর সেভেন। ক্যাপশনে লেখা ‘দুই চ্যাম্পিয়ন’।

 

ছবিতে দেখা যাচ্ছে, দুষ্টুমির মতো করে নিজের পেশি দেখাচ্ছেন রোনালদো। দিবালাকেও চেষ্টা করতে দেখা যাচ্ছে। আর এই সময় রোনালদোর একটা হাত দিবালার কাঁধে। এই ছবি যেনো দিচ্ছে রোনালদোর বার্তা, ‘ভাবিস না, বড় ভাইয়ের মতো পাশে আছি!’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com