রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ৬ খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে ৬ খাবার

lokaloy24.com

এস.এম.মানিক:শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুবই প্রয়োজন। কারণ কোনো মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা না থাকলে সে সহজে যে কোনো রোগে আক্রান্ত হতে পারে।

কিছু খাবার রয়েছে যা আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। জীবনযাপনবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো কিছু খাবার সম্পর্কে জানা গেছে।

আসুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে. যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়-

১. পুষ্টিতে ভরপুর আমলকী শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আধ চা-চামচ তাজা আমলকী পিষে এর সঙ্গে এক কোষ রসুন-বাটা মিশিয়ে খালি পেটে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

২. খালি পেটে নিমপাতা-বাটা খেলে রক্ত পরিষ্কার হয়। এ ছাড়া ভাইরাস ও ব্যাক্টেরিয়া রোধী উপাদান যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

৩. তুলসি পাতা, আদা কুচি ও গোলমরিচ মিশিয়ে গরম চা খেতে পারেন। এসব চা ব্যাক্টেরিয়ার কারণে হওয়া অসুখ দূর করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

৪. খেতে পারেন কমলার রস ও মরিচ। এক গ্লাস কমলার রসের সঙ্গে এক চিমটি মরিচের গুঁড়া মিশিয়ে পান করতে পারেন প্রতিদিন। কমলা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫. আদা রস করে কয়েকটা তুলসি পাতা ও এক চা-চামচ মধু মিশিয়ে প্রতিদিন খেতে পারেন। এই খাবার ঠাণ্ডা কাশি দূরে রাখবে।

৬. তুলসি পাতার সঙ্গে মধু ও গোলমরিচের গুঁড়া মিশিয়ে প্রতিদিন খেতে পারেন। পাঁচ-সাতটা তুলসি পাতার সঙ্গে দুটা গোলমরিচের দানা গুঁড়া করে দিন। সঙ্গে এক চা-চামচ মধু মেশান। মিশ্রণটি খালি পেটে খেলে উপকার পাবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com