রেসিপি: সরিষার তেলে ইলিশ পোলাও

রেসিপি: সরিষার তেলে ইলিশ পোলাও

রেসিপি: সরিষার তেলে ইলিশ পোলাও
রেসিপি: সরিষার তেলে ইলিশ পোলাও

ইলিশ মাছের মৌসুম চলছে। স্বাদে পরিবর্তন আনতে খুবই সহজ উপায়ে রান্না করে ফেলতে পারেন মজাদার ইলিশ পোলাও। জেনে নিন সরিষার তেলে ইলিশ পোলাও কীভাবে রান্না করবেন

উপকরণ
ইলিশ মাছ- ৬ টুকরা
পোলাওয়ের চাল- ৪ কাপ
সরিষার তেল- আধা কাপ
সয়াবিন তেল- আধা কাপ
পেঁয়াজ কুচি- দেড় কাপ
কাঁচামরিচ- ৮টি
পেঁয়াজ বাটা- ১ কাপ
লবণ- স্বাদ মতো
ধনিয়া গুঁড়া- ১ টেবিল চামচ
তেজপাতা- ২টি
এলাচ- ৩টি
গোলমরিচ- ৮/১০টি
চিনি- ১ টেবিল চামচ
প্রস্তুত প্রণালি
চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে দুই ধরনের তেল দিয়ে দিন। চাইলে শুধু সরিষার তেলেও রান্না করতে পারেন ইলিশ পোলাও। তেলে পেঁয়াজ কুচি ভেজে নিন হালকা করে। ফালি করা কাঁচামরিচ দিয়ে আরও ১ মিনিট নাড়ুন। এবার পেঁয়াজ বাটা, লবণ ও ধনিয়া গুঁড়া দিয়ে কষিয়ে নিন একসঙ্গে। প্রয়োজনে সামান্য পানি দিতে পারেন। কষানো মসলায় ইলিশের টুকরা দিয়ে দিন। মিনিট খানেক অপেক্ষা করুন মিডিয়াম আঁচে। উল্টে দিন মাছ। হাঁড়ি বা প্যান ঢাকনা দিয়ে ঢেকে দিন ৫ মিনিটের জন্য। পাঁচ মিনিট পর মাছ আবার উল্টে দিয়ে মিনিট খানেক অপেক্ষা করুন। মাছের টুকরা ও কাঁচামরিচগুলো উঠিয়ে নিন মসলা থেকে।
এবার মসলায় তেজপাতা, গোলমরিচ ও এলাচ দিয়ে দিন। মিনিট খানেক ভেজে ধুয়ে রাখা চাল ও স্বাদ মতো লবণ দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে চাল ভেজে নিন মসলায়। দুই মিনিট ভাজার পর চিনি দিয়ে নেড়ে নিন। সাড়ে ৭ কাপ নরমাল পানি দিয়ে দিন চালের হাঁড়িতে। জ্বাল মিডিয়ামের থেকে একটু বাড়িয়ে ঢেকে দিন হাঁড়ি। বলক আসলে নেড়ে আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিন। এই পর্যায়ে জ্বাল একদম কমিয়ে দেবেন। ২০ মিনিট রান্না করুন। পোলাও নেড়েচেড়ে অর্ধেক পরিমাণ পোলাও উঠিয়ে নিন একটি বাটিতে। তুলে রাখা মাছ ও কাঁচামরিচ বসিয়ে দিন হাঁড়িতে থাকা পোলাওয়ের উপর। বাটির পোলাও দিয়ে ঢেকে দিন মাছ। ২ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com