রাসায়নিক বিষ মুক্ত কলা চেনার সহজ উপায়

রাসায়নিক বিষ মুক্ত কলা চেনার সহজ উপায়

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ কলা খুবই পুষ্টিকর একটি ফল। যা স্বাস্থ্য ভালো রাখার জন্য খুবই কার্যকরী। প্রতিদিন একটি কলা খেলে নানা রোগ থেকে মুক্ত থাকা যায়। তবে এর জন্য অবশ্যই খেতে হবে রাসায়নিক বিষ মুক্ত কলা।

নইলে শরীরে বাসা বাঁধবে ভয়ঙ্কর রোগ। ফল পাকানোর জন্য ব্যবহার হচ্ছে ক্যালসিয়াম কার্বাইড, এথিলিনের মতো বিভিন্ন রাসায়নিক বিষ। বাজারের এসব ফলে রাসায়নিক বিষের ব্যবহার নতুন কিছু নয়। তবে দীর্ঘদিন ধরে এই ধরনের রাসায়নিক শরীরে গেলে তা থেকে ক্যানসার, কিডনির সমস্যা, ত্বকের সমস্যা দেখা দিতে পারে। কারণ কেমিক্যাল কার্বাইডের মতো রাসায়নিকের মধ্যে ফসফরাস, আর্সেনিক থাকে।

তাই জেনে রাখা জরুরি কোন ফল রাসায়নিক দিয়ে পাকানো, আর কোনটা স্বাভাবিকভাবে পেকেছে। তবেই বিষ মুক্ত ফল খাওয়া সম্ভব হবে। চলুন তবে জেনে নেয়া যাক যেভাবে বুঝতে পারবেন ফলে রাসায়নিক বিষ রয়েছে-

> কৃত্রিমভাবে পাকানো হলে ২৪ ঘণ্টার মধ্যেই কলার খোসায় কালো ছোপ পড়তে থাকে।

> কৃত্রিম পদ্ধতিতে পাকানো কলা স্বাভাবিক মিষ্টিভাব থাকে না। বাইরে থেকে হলদে হয়ে গেলেও ভেতরে শক্ত থেকে যায়। চেহারা শুকনো হয়, রসালো ভাব কম থাকে।

> কেনার পরে বালতিতে পানি ভরে তার মধ্যে ফলটি ফেলুন। যদি ফল পানির মধ্যে সম্পূর্ণ ডুবে যায়, তাহলে সেটি স্বাভাবিকভাবে পেকেছে। তবে যদি ভেসে থাকে, তাহলে বুঝতে হবে, ফলটি কৃত্রিমভাবে পাকানো হয়েছে।

> ফল কৃত্রিমভাবে পাকানো হলে গায়ে সবুজ এবং হলুদ রঙের সামঞ্জস্য থাকে না। হলুদ রঙের মাঝে সবুজ সবুজ ছোপ থাকে। এর অর্থ রাসায়নিকটি ফলের মধ্যে ভালোভাবে মেশেনি।

> কৃত্রিমভাবে রাসায়নিকের সাহায্যে পাকানো ফল খেলে তা থেকে বমি, মাথা ঘোরার মতো সমস্যা হতে পারে। একটানা অনেক দিন খেলে প্রভাব পড়ে কিডনিতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com