সংবাদ শিরোনাম :
‘যুদ্ধ থামালাম আমি, আর নোবেল পেলেন অন্যজন’

‘যুদ্ধ থামালাম আমি, আর নোবেল পেলেন অন্যজন’

ট্রাম্প
ট্রাম্প

নোবেল না পাওয়ার দুঃখ যেন আর শেষই হচ্ছে না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের । বৃহস্পতিবার (৯ জানুয়ারি) ওহাইওতে একটি ক্যাম্পেইনে সমর্থকদের সামনে ট্রাম্প আবারো এ বিষয়ে কথা বলেন। খবর বিবিসির।

তিনি চুক্তি করেছেন, যুদ্ধ থামিয়েছেন; তবু অন্য একজন সম্মানজনক নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন বলে আক্ষেপ করেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমি একটি চুক্তি করেছি। একটি দেশ বাঁচিয়েছি। এরপর শুনলাম ওই দেশের প্রধান নোবেল পুরস্কার পেয়েছেন দেশকে রক্ষা করার জন্য। এ নিয়ে আমার কি করার আছে। আমি একটি বড় যুদ্ধসহ বেশ কয়েকটি যুদ্ধ থামিয়েছি।

ট্রাম্প কারো নাম উল্লেখ না করলেও, বিবিসি বলছে, এটা বোঝাই যায় যে, তিনি ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদের কথা বলছেন। গত বছরের অক্টোবরে তিনি নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর আর কোনো রাষ্ট্রপ্রধান নোবেল জেতেননি। ২০১৯ সালে, শান্তি প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, দ্বন্দ্ব নিরসনে প্রচেষ্টা ও ইরিত্রিয়ার সঙ্গে সীমান্তে সংঘাত বন্ধের স্বীকৃতি হিসেবে ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলিকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়।

গত বছরের সেপ্টেম্বরেও ট্রাম্প অভিযোগ করেন, নোবেল পুরস্কারটা সৎভাবে দেয়া হয় না। তিনি তখন বলেছিলেন, তিনি অনেক কাজের জন্যই নোবেল পুরস্কারটি পেতে পারতেন। যদি এটি সততার সঙ্গে দেয়া হতো।

এতোদিন পরে কেন আবার ট্রাম্প এ প্রসঙ্গ টেনে আনলেন, তা পরিষ্কার নয়। নোবেল জেতার পর অ্যাবি আহমেদকে ট্রাম্প কোনো অফিসিয়াল শুভেচ্ছাবার্তা পাঠাননি। তবে, ট্রাম্পকন্যা ইভাঙ্কা ট্রাম্প, যিনি ট্রাম্পের সিনিয়র এডভাইসার হিসেবে কাজ করেন, এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও অ্যাবিকে শুভেচ্ছা জানিয়েছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com