যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া দুই সপ্তাহও টিকবে না সৌদি: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া দুই সপ্তাহও টিকবে না সৌদি: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া দুই সপ্তাহও টিকবে না সৌদি: ট্রাম্প
যুক্তরাষ্ট্রের সাহায্য ছাড়া দুই সপ্তাহও টিকবে না সৌদি: ট্রাম্প

লোকালয় ডেস্কঃ সৌদি সাম্রাজ্য আর সৌদি বাদশা মার্কিন সাহায্য ছাড়া দুই সপ্তাহও টিকবে না। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল-সৌদকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ কথা বলেছেন। গতকাল মঙ্গলবার মিসিসিপির এক রাজনৈতিক কর্মসূচিতে তিনি এ কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর ঘনিষ্ঠ মিত্র সৌদি বাদশাহ সম্পর্কে অকূটনৈতিকসুলভ কথা বলে ফেলেছেন। মিসিসিপিতে এক রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিয়ে ট্রাম্প বলেন, ‘আমরা সৌদি আরবকে সুরক্ষা দিচ্ছি। আপনারা জানেন, তারা ধনী। আমি বাদশাহ সালমানকে পছন্দ করি। তবে আমি তাঁকে বলেছি, বাদশাহ, আপনাকে আমরা সুরক্ষা দিচ্ছি। আমাদের সাহায্য ছাড়া আপনি দুই সপ্তাহের বেশি টিকবেন না।’

অবশ্য ট্রাম্প কবে ও কখন সৌদি বাদশাহকে এসব কথা বলেছেন, তা উল্লেখ করেননি।

ট্রাম্পের এই কঠোর বক্তব্য সত্ত্বেও ট্রাম্প প্রশাসনের সঙ্গে সৌদি আরবের ঘনিষ্ঠতা রয়েছে। ওই অঞ্চলে ইরানের আধিপত্য ঠেকাতে যুক্তরাষ্ট্রঘেঁষা এ আচরণ করছে সৌদি।

গত বছর আন্তর্জাতিক সফর শুরুর আগে প্রথম দেশ হিসেবে সৌদি যান ট্রাম্প।

সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ বলেছে, গত শনিবার বাদশাহ সালমানকে ফোন করেছিলেন ট্রাম্প। তেলের বাজারে স্থিতিশীলতা রাখতে সরবরাহ ঠিক রাখা ও বৈশ্বিক অর্থনীতির উন্নয়ন নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

বর্তমানে বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশ সৌদি। তেলের অতিরিক্ত দামের জন্য সৌদির সমালোচনা করেন ট্রাম্প। গত মাসে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘ওপেক সদস্যরা বরাবরের মতোই বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে প্রতারণা করছে। আমরা বিনা মূল্যেই তাদের প্রতিরক্ষা দিচ্ছি। তারা সে সুযোগে আমাদের কাছে বেশি দামে তেল বিক্রি করেছে। এটা ঠিক নয়। তাদের তেলের দাম বাড়ানো বন্ধ করা উচিত।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com