সংবাদ শিরোনাম :
যুক্তরাষ্ট্রের তেলের দাম প্রথমবার শূন্যের নিচে

যুক্তরাষ্ট্রের তেলের দাম প্রথমবার শূন্যের নিচে

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  করোনাভাইরাস মহামারীর মধ্যেই আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন অপরিশোধিত জ্বালানি তেলের দাম শূন্যের নিচে নেমে এসেছে। চাহিদা তলানিতে নেমে যাওয়ায় ইতিহাসে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটেছে।

রয়টার্স ও সিএনএনের খবরে এমন তথ্য জানা গেছে। তেলের দামের এই নেতিবাচক প্রভাবে শত শত মার্কিন তেল কোম্পানি দেউলিয়া হয়ে যেতে পারে বলে হুশিয়ারি দেয়া হয়েছে। রয়টার্সের খবরে বলা হয়, সোমবার নজিরবিহীন এ পরিস্থিতির মধ্যে যখন বাজার শেষ হলো, তখন ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের অপরিশোধিত তেলের শীর্ষ ব্র্যান্ড ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের প্রতি ব্যারেলের দাম ছিল মাইনাস ৩৭.৬৩ ডলার, যার অর্থ দাঁড়িয়েছে– এখন তেল নিলে ক্রেতাকে উল্টো টাকা দিতেও রাজি উৎপাদকরা।

 কারণ আশঙ্কা করা হচ্ছে, চাহিদা না থাকায় ও উৎপাদন অব্যাহত থাকায় মে মাসেই তেল মজুদের আর জায়গা থাকবে না। লকডাউনে বিশ্বের বহুদেশের মানুষ এখন ঘরবন্দি। রাস্তাঘাট সব ফাঁকা, অলস বসে আছে উড়োজাহাজগুলো। আর অন্ধকার হয়ে পড়েছে কারখানাগুলো। কাজেই আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের চাহিদা গত তিন মাস ধরে ক্রমাগত কমেই যাচ্ছিল। কিন্তু উৎপাদন বন্ধ না থাকায় বিক্রি না হওয়া কোটি কোটি ব্যারেল তেল গুদামজাত করার জায়গাও শেষ হয়ে আসছিল।
আশঙ্কা করা হচ্ছিল, মে মাসের আগেই গুদাম, শোধনাগার, টার্মিনাল, জাহাজ, পাইপলাইন, সবগুলোর ধারণক্ষমতা পূর্ণ হয়ে যাবে।

বিবিসি জানায়, আর এই আতঙ্কই যুক্তরাষ্ট্রের উৎপাদিত তেলের দাম শূন্যের নিচে নিয়ে গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com