মোনাকোর হেড কোচের দায়িত্বে কিংবদন্তি অঁরি

মোনাকোর হেড কোচের দায়িত্বে কিংবদন্তি অঁরি

খেলাধুলা ডেস্ক: ফরাসি কিংবদন্তি থিয়েরে অঁরিকে প্রধান কোচ হিসেবে বেছে নিয়েছে মোনাকো। গত সপ্তাহে দীর্ঘদিনের কোচ জার্ডিমকে বরখাস্ত করেছিল ফরাসি ক্লাবটি। তারপর থেকেই অঁরির নাম শোনা যাচ্ছিল কোচ হিসেবে। আজ তার আনুষ্ঠানিক ঘোষণা এলো।

তিন বছরের জন্য মোনাকোর সঙ্গে চুক্তি অঁরির। অর্থাৎ ২০২১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি। আগামী সোমবার ক্লাবটির প্রধান কোচের দায়িত্ব বুঝে নিতে যাওয়া অঁরি ভীষণ খুশি এই দায়িত্বে।

তিনি বলেন, ‘মোনাকোতে আবার ফিরতে পেরে আমি ভীষণ খুশি। আমার সামনে যে চ্যালেঞ্জগুলো রয়েছে সেগুলো নিতে আমি প্রতিজ্ঞাবদ্ধ। প্রথমেই আমি মোনাকো কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই আমাকে এমন একটি সুযোগ দেয়ার জন্য। এই ক্লাবটি আমার জন্য বিশেষ কিছু। আসলে খেলোয়াড়দের সঙ্গে সাক্ষাত করতে ও কাজে নেমে পড়তে তর সইছে না আমার।’

১৯৯৪ সালে এই মোনাকোর হয়েই পেশাদার ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছিল অঁরির। মোনাকোতে ছিলেন কুড়ি হয়ে। পরে আর্সেনাল আর বার্সেলোনায় এসে সুন্দরতম ফুল হয়ে ফোটেন। ১৯৯৯ সাথ থেকে ২০০৭ সাল পর্যন্ত খেলেছেন আর্সেনালের হয়ে। এই ক্লাবের হয়ে লিগ জিতেছেন দুবার, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছেন। পরে বার্সেলোনায় গিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন, লিগ জিতেছেন কোপা দেল রে জিতেছেন।

ফ্রান্সের হয়েও বর্ণাঢ্য ক্যারিয়ার অঁরির। ১৯৯৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জিতেছেন। ২০০৩ সালে ফ্রান্সের ফিফা করফেডারেশন কাপ জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ২০১০ সালে ফ্রান্সের হয়ে শেষ ম্যাচ খেলা অঁরি গত বিশ্বকাপে বেলজিয়ামের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কোচিং অভিজ্ঞতা ভালোই ছিল অঁরির। ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপের তৃতীয় সেরা দল হয়েছে বেলজিয়াম। সেই সাফল্যেই হয়তো তাকে প্রধান কোচের আসনে বসালো মোনাকো কর্তৃপক্ষ! তবে এসব নিয়ে ভাবার বেশি সময় নেই অঁরির। চলতি মৌসুমে এখন পর্যন্ত মাত্র এক ম্যাচ জিততে পেরেছে মোনাকো। দল গোছানোর কাজে কোমর বেঁধেই নামতে হবে অঁরিকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com