মেসিরা না পারলে অঘটন তো ঘটবেই

মেসিরা না পারলে অঘটন তো ঘটবেই

অনলাইন ডেস্ক : ৫১ (ফিফা র‌্যাংকিং) বনাম তিনের লড়াই। মেসি-ডি মারিয়া বনাম অখ্যাত তারকাদের লড়াই। এককথায় এ যেন ডেভিড বনাম গোলিয়াথের অতি অসম লড়াই। কিন্তু এদিন কাতারের আল লুসাইল স্টেডিয়ামের ৯০ মিনিটে যেন নেমে এলো আরব্য রজনীর রাত। ৩৫ ম্যাচ ধরে অপরাজিত থাকা বিশ্বকাপের জোর দাবিদার আর্জেন্টিনাকে রীতিমতো ভূপতিত করলো সৌদি আরব। এ যেন আরেক আরব্য রজনীর গল্প।
আর্জেন্টিনার বিশ্বকাপের প্রথম ম্যাচে হার এবারই প্রথম—বিষয়টি এমন নয়। এর আগেও একাধিক বার বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে শুরু করেছে আর্জেন্টিনা। তার মধ্যে একবার তারা উঠেছে ফাইনালেও। তবে সৌদি আরবের মতো ফিফা র‌্যাংকিংয়ের এত নিচে থাকা প্রতিপক্ষের বিরুদ্ধে এই হারে আর্জেন্টিনার আত্মবিশ্বাস যে তলানিতে ঠেকবে তা বলাই বাহুল্য।
আর্জেন্টাইন দুর্বল ডিফেন্সের সুযোগ নিয়ে ৪৮ মিনিটে সমতা ফেরান সালেহ আল-শেহরি। এটাই ছিল সৌদি আরবের প্রথম শট অন টার্গেট, একইসঙ্গে প্রথম গোল। কিছুক্ষণ পর সৌদির আক্রমণে ফের কেঁপে গেলো আর্জেন্টিনার ডিফেন্স। ৫৩ মিনিটে সালেম আল-দাওসারির চোখ ধাঁধানো গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় সৌদি। মুহূর্তের মধ্যে বদলে গেলো গ্যালারির মেজাজ।
এদিনের ম্যাচে সবথেকে বেশি আক্রমণ করে আর্জেন্টিনা। গোলমুখে মোট ১৫টা শট নেয় তারা। লক্ষ্যে থাকে মাত্র ৬টা। যেখান থেকে একটিও গোল হয়নি। যেটি এসেছে সেটিও পেনাল্টি থেকে। আর্জেন্টিনার বল পজেশন ৭০ শতাংশ। তাতে কিছু এলো-গেলো না। পুরো ম্যাচজুড়ে দাপটের সঙ্গে খেললো সৌদি ডিফেন্স। গোলরক্ষক থেকে শুরু করে ডিফেন্ডার সকলেই নিজেদের সেরাটা দিলেন। মেসিদের তিনটি গোল অফসাইডের কারণে বাতিল হয়।
অন্যদিকে সৌদি আরব এই ম্যাচে মাত্র তিনটে শট নিয়েছে। যার মধ্যে দুটো শট গোলে ছিল। সেই দুটোতেই এসেছে জয়। তবে আর্জেন্টিনাকে আটকাতে বেশ বল প্রয়োগ করতে হয় সৌদি আরবকে। এই কারণে তাদের ৬টা হলুদ কার্ড দেখতে হয়। ফাউল করে ২১টা।
২-১ গোলে পিছিয়ে থাকার পরও লুসাইল স্টেডিয়ামের গ্যালারিতে নীল-সাদা জার্সির সমর্থকরা অনবরত গেয়ে যাচ্ছিলেন স্প্যানিশ ভাষায় গান ‘আমরা আবারও লড়াই করবো। চ্যাম্পিয়ন হবো লিও মেসির হাত ধরে।’ কিন্তু সেই উৎসব, উচ্ছ¡াসে লাভ হলো না। গ্যালারিতে থাকা সমর্থকরা তো আর মাঠে নেমে ফুটবল খেলেন না। ৯০ মিনিটের যুদ্ধে পারফর্ম করতে হয় ফুটবলারদের। মেসিরা না পারলে অঘটন তো ঘটবেই।
কিন্তু এটা কি সত্যিই শুধু অঘটন। এমন জয়ের পর সৌদির গোলকিপার মোহাম্মদ আল ওয়েসকে টুপি খোলা অভিবাদন দিতেই হয়। দুই গোলে এগিয়ে থাকার পর তিনি গোলপোস্টের নিচে অপ্রতিরোধ্য হয়ে পারফর্ম করলেন। এতটাই তাকে আত্মবিশ্বাসী দেখাচ্ছিল যে, ‘বল কেন, মাছিও ভেতরে যেতে পারবে না’।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com