মুড়ারবন্দে ৩ দিনব্যাপী বার্ষিক ওরস শুরু কাল

মুড়ারবন্দে ৩ দিনব্যাপী বার্ষিক ওরস শুরু কাল

মুড়ারবন্দে ৩ দিনব্যাপী বার্ষিক ওরস শুরু কাল
মুড়ারবন্দে ৩ দিনব্যাপী বার্ষিক ওরস শুরু কাল

চুনারুঘাট (হবিগঞ্জ) প্রতিনিধি: ঐতিহাসিক মুড়ারবন্দ দরবার শরীফে ৬৯৯ তম পবিত্র বাৎসরিক ওরস মোবারক শুরু হচ্ছে আগামীকাল সোমবার থেকে।  শেষ হবে ১৫ জানুয়ারি।

মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশ্তী বলেন, সিলেটে হযরত শাহজালাল (রঃ) এর সাথী ৩৬০ আউলিয়ার মধ্যে বহুল আলোচিত ব্যক্তিত্ব তরফ বিজয়ী সিপাহসালার (মদনী) হযরত সৈয়দ নাসির উদ্দিন (রঃ) ১৩০৩ খ্রিস্টাব্দে সিলেট বিজয়ের পর তরফ রাজ্য বিজয় করেন।

১৩০৪ খ্রিস্টাব্দে মুড়ারবন্দ নামক স্থানে তরফ রাজ্যের শাসনকর্তা হিসেবে নিযুক্ত হয়ে বসতি স্থাপন করেন। তিনি মৃত্যুর পূর্বে বলেছিলেন তার দেহ মোবারক পূর্ব-পশ্চিমে দাফন করার জন্য কিন্তু তার সঙ্গী সাথীরা এ আদেশ কেহই মানল না। শরিয়তের বিধানমতে মাজার উত্তর-দক্ষিণে দাফন করেন ভক্তবৃন্দ। দাফন করে সবাই ৪০ কদম দূরে যাওয়ার পর অলৌকিকভাবে মাজার পূর্ব-পশ্চিমে ঘুরে যায়। তার মাজার এখনো পূর্ব-পশ্চিমেই রয়েছে।

ইতিমধ্যে পবিত্র ওরসকে সামনে রেখে শতাধিক দোকানপাট বিভিন্ন পণ্য নিয়ে বসতে শুরু করেছে। প্রতি বছরের ন্যায় এবারও দেশের বিভিন্ন স্থান হতে জাতি, ধর্ম নির্বিশেষে মুড়ারবন্দ সিপাহসালার (মদনী) হযরত সৈয়দ নাসির উদ্দিন (রঃ), হযরত সৈয়দ শাহ ইসরাইল ওরফে শাহ বন্দেগী (রঃ), হযরত সৈয়দ শাহ ইলিয়াছ ওরফে কুতুবুল আউলিয়া (রঃ) এর ওরসে যোগ দেবেন।

ওরসে অংশগ্রহণের জন্য আশেকান ভক্তবৃন্দের প্রতি আমন্ত্রণ জানিয়েছেন দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশ্তী।

এখানে উল্লেখ্য, মুড়ারবন্দ দরবার শরীফের বাৎসরিক পবিত্র ওরসের নাম ভাঙ্গিয়ে কিছু অসৎ ব্যক্তি বিভিন্ন স্থান থেকে টাকা পয়সা, ধান-চাল উত্তোলন করে যাচ্ছে। এসব প্রতারকের হাতে কোন কিছু না দেয়ার জন্য অনুরোধ জানিয়েছেন মাজার কর্তৃপক্ষ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com