মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের মৃত্যু

মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের মৃত্যু

lokaloy24.com

মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারক ৯১ বছর বয়সে কায়রোর একটি হাসপাতালে মারা গেছেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, প্রায় ৩০ বছর ধরে ক্ষমতায় থাকা সাবেক এই প্রেসিডেন্ট মঙ্গলবার মারা যান। এএফপি।

কিন্তু অভ্যুত্থানের দিনগুলোতে তার নির্দেশে নিরাপত্তা বাহিনীর গুলিতে ২৩৯ জন বিক্ষোভকারী নিহত হন বলে আদালতে প্রমাণিত হয়। ফলে ২০১২ সালে নিম্ন আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। তবে আপিল আদালতে বেকসুর খালাস পেলে ২০১৭ সালের মার্চে মুক্তি পান তিনি। মিসরের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, সার্জারির এক সপ্তাহের মাথায় মঙ্গলবার মারা যান হোসনি মোবারক। তার শ্যালক জেনারেল মুনি জানান, কায়রোর সামরিক হাসপাতালে মারা যান তিনি।

১৯২৮ সালে জন্ম নেয়া হোসনি মোবারক তরুণ বয়সে মিসরের বিমান বাহিনীতে পাইলট হিসেবে যোগ দেন। ১৯৭৩ সালে আরব-ইসরায়েল যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। পরে এক দশকেরও কম সময়ের মধ্যে প্রেসিডেন্ট হয়ে যান তিনি। তৎকালীন প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের হত্যাকাণ্ডের পর ক্ষমতাসীন হন মোবারক।

 ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়াতেও ভূমিকা রাখেন তিনি। তার আমলে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র হয়ে ওঠে মিসর। এ সময় মিসর শত শত কোটি ডলারের সামরিক সহায়তা পেলেও বেকারত্ব, দারিদ্র্য ও দুর্নীতি বাড়তে থাকে। আর এর জের ধরেই আরব বসন্তের অভ্যুত্থানে ক্ষমতা ছাড়তে হয় তাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com