মাশরাফি এমনই এক জাদুর নাম…

মাশরাফি এমনই এক জাদুর নাম…

খেলাধুলা প্রতিবেদক: ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে বাংলাদেশের অবস্থা এমন হয়েছিলো যে, তারা টেস্ট খেলতে পারেন, সেটা বিশ্বাস করাই অবিশ্বাস্য ঠেকছিলো। ব্যাটসম্যানরা পাচ্ছিলেন না বলের দেখা। আর বোলাররা খুঁজে পাচ্ছিলেন না উইকেট। ফলাফল- টেস্ট সিরিজে বাংলাদেশের হার ২-০ ব্যবধানে। কিন্তু সেই দলটাই ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এমনভাবে ঘুরে দাঁড়ালো, যেনো টেস্ট সিরিজে তাদের কিছুই হয়নি! কোন শক্তিতে বাংলাদেশ ঘুরে দাঁড়ানোর এমন অসাধারণ নজির স্থাপন করেছিলো বাংলাদেশ?

এমন একটি প্রশ্ন করা হয়েছিলো তামিম ইকবালকে। ওয়েস্ট ইন্ডিজ সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়ে বাংলাদেশের প্রধান রূপকার উত্তরে বললেন মাশরাফি বিন মর্তুজার নাম। তার মতে, মাশরাফির উপস্থিতিই বাংলাদেশ দলের ভাঙা মনোবলে জুগায় সঞ্জীবনী সুধা।

‘টেস্ট সিরিজে ওই রকম হারের পর ওয়ানডেতে আমাদের ভালো করাটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আর এই ফরম্যাটে আমরা এমনিতেই স্বাচ্ছন্দবোধ করি। ওয়ানডেতে আমাদের ভালো করার পিছনে মাশরাফি ভাইয়ের গুরুত্বপূর্ণ অবদান ছিলো।’ বলেন তামিম ইকবাল।

‘মাশরাফি হয়তো অন্য কারো হয়ে ব্যাটিং করে দেননি বা অন্য কারোর হয়ে বোলিং করারও তার কাজ নয়। কিন্তু দলের অভ্যন্তরীণ অবস্থা ও মনোভাব বদলে দিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।’ যোগ করেন বাংলাদেশ দলের ওপেনার।

বিষয়টি আরো ব্যাখ্যা করে তামিম বলেন, ‘একটা টেস্ট সিরিজ বাজেভাবে হারের পর খেলোয়াড়দের মনোভাব খুব বেশি ভালো থাকার কথা নয়। আমাদের তা ছিলোও না। সবার মধ্যে এক ধরনের নেতিবাচক মনোভাব কাজ করছিলো। এমন সময়ে মাশরাফি ভাই এসে ইতিবাচক মনোভাব যোগ করেন। যা দ্রুত সবার মধ্যে ছড়িয়ে পড়ে।’

বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে এ কথা খুব পরিচিত যে, দলকে চাঙ্গা রাখার জন্য মাশরাফির উপস্থিতিতির কোনো বিকল্প নেই। ২০১৪ সালে দ্বিতীয় দফায় অধিনায়কত্ব পাওয়ার পর থেকেই তা প্রমাণ করে যাচ্ছেন মাশরাফি। এবার তামিম ইকবালের কথায়ও তা নতুন করে প্রমাণ হলো। মাশরাফি আসলে এমনই এক জাদুর নাম, যে মুহূর্তে বদলে দিতে পারেন ভেঙে চুরমার হওয়া মনোজগতও!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com