সংবাদ শিরোনাম :
করোনা পরিস্থিতি খারাপ হলে কঠোর সিদ্ধান্ত: কাদের। হবিগঞ্জে ভ্রাম্যমান আদালতের অর্ধলক্ষাধিক টাকা জরিমানা। বানিয়াচং জুয়া খেলার দায়ে পুলিশের হাতে আটক ৪। হবিগঞ্জে বানিয়াচংয়ে  তরুণী ধর্ষণের মামলায়  এক যুবককে কারাগারে। হবিগঞ্জ খোয়াই নদী থেকে বালু উত্তোলন, হুমকির মুখে বাঁধ-বাড়িঘর বানিয়াচংএক মোটরসাইকেল চোর আটক করেছে পুলিশ। তরুণ প্রজন্মকে দক্ষতা অর্জনের দিকে আগ্রহী করে তুলতে হবে। হবিগঞ্জের খাজা গার্ডেন সিটিতে ভয়াবহ অগ্নিকান্ড। হবিগঞ্জ জেলার বিভিন্ন স্থানে জমজমাট জুয়ার আসর ॥ পানি শুকিয়ে যাওয়ায় বিভিন্ন হাওরে বসছে এসব আসর স্থানীয় প্রশাসনের সাথে জুয়াড়িদের সখ্যতার অভিযোগ। হবিগঞ্জ জেলা সংবাদপত্র হকার্স সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন।
ভুলেও যেসব খাবার ফ্রিজে রাখবেন না

ভুলেও যেসব খাবার ফ্রিজে রাখবেন না

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  গরম আবহাওয়ায় খাবার সতেজ আর ভালো রাখতে ফ্রিজই একমাত্র ভরসা। পানি থেকে সবজি সব কিছুই ফ্রিজে রাখেন। তবে জানেন কি? কিছু খাবার রয়েছে যেগুলো ফ্রিজে না রাখাই ভালো।

সবকিছু যে ফ্রিজে রাখলেই ভালো থাকে, তেমন কিন্তু নয়। বেশ কিছু খাবার আছে, যেগুলো ফ্রিজে রাখলেই বরং নষ্ট হয়ে যায়। বেশি শীতল তাপমাত্রায় এই খাবারগুলোর স্বাদ এবং গুণাগুণ ভালো থাকে না। চলুন জেনে নিন সেসব খাবার সম্পর্কে-

কফি
পাশ্চাত্যের দেশের পানীয় হলেও বাঙালির প্রতি ঘরেই কফির জনপ্রিয়তা রয়েছে। তবে অনেকে কফি বেশি দিন ভালো রাখতে কফি পাউডার ফ্রিজে রেখে দেন। এতে উল্টা কফির গন্ধটাই উবে যায়। ফ্রিজের ভেতরে তাপমাত্রা খুব কম থাকে। ফলে কফি পাউডার শুকিয়ে যায় এবং গন্ধ চলে যায়। তাই কফি পাউডার রাখতে হবে ফ্রিজের বাইরেই। কাঁচের অথবা এয়ার টাইট যে কোনো পাত্রে কফি সংরক্ষণ করুন।

টমেটো
কমবেশি সব সবজিই আমরা ফ্রিজে রাখি। তবে টমেটো ফ্রিজে না রেখে বাইরেই সাধারণ তাপমাত্রায় রাখুন। কারণ টমেটো সাধারণত খুব নরম হয়ে থাকে। ফলে ফ্রিজের ঠাণ্ডায় টমেটো শুকিয়ে যায়।

মধু
মধুও কিন্তু ফ্রিজে রেখে সংরক্ষণ করা যায় না। মধু ফ্রিজে রাখলে মধুর নীচে চিনির কেলাসন পড়ে যায়। তাই ফ্রিজের বাইরে কাঁচের পাত্রে মধু অনেকদিন রাখা যায়।

শাক
শাকের ক্ষেত্রেও কিন্তু কফির মতোই ফ্রিজে রাখলে গন্ধ এবং স্বাদ চলে যায়। এছারাও শুকিয়ে নেতিয়ে পড়ে। তাই ফ্রিজের বাইরেই রাখা ভালো।

রসুন
রসুন বাজার থেকে এনে ১০ থেকে ১২ দিন রাখা যায়। তারপর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। তবে ফ্রিজে রসুন রাখলে বাকি সব খাবারেই রসুনের গন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ভুলেও রসুন ফ্রিজে রাখতে যাবেন না।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com