ভারতে ৬৩ ধনকুবেরের কাছে বাজেটের চেয়েও বেশি টাকা

ভারতে ৬৩ ধনকুবেরের কাছে বাজেটের চেয়েও বেশি টাকা

ভারতে ৬৩ ধনকুবেরের কাছে বাজেটের চেয়েও বেশি টাকা
ভারতে ৬৩ ধনকুবেরের কাছে বাজেটের চেয়েও বেশি টাকা

বিশ্বের বেশিরভাগ মানুষের কাছে যত সম্পত্তি আছে, তাদের মিলিত পরিমাণের থেকে অনেক বেশি সম্পত্তির মালিক বিলিওনিয়াররা। পরিসংখ্যান অনুযায়ী শুধু ভারতেই ৯৫৩ মিলিয়ন মানুষের কাছে থাকা মোট সম্পদের চারগুণ বেশি সম্পদ রয়েছে দেশটির এক শতাংশ ধনী সম্প্রদায়ের (Indian Billionaires) হাতে।

আগামী ১ ফেব্রুয়ারি ভারতের কেন্দ্রীয় বাজেট পেশ হবে। এর আগে অক্সফামের এই পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এতে দাবি করা হচ্ছে, ২০১৮-১৯ সালের বাজেটে বরাদ্দ মোট অর্থের চেয়েও বেশি টাকা রয়েছে দেশের বিলিওনিয়ারদের হাতে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) পঞ্চাশতম বার্ষিক সভার আগে ‘টাইম টু কেয়ার’ সমীক্ষা প্রকাশের সময় অক্সফাম জানিয়েছে, বিশ্বের ২,১৫৩ বিলিওনিয়ারের কাছে বিশ্বের ৪.৬ বিলিয়ন মানুষের মিলিত সম্পত্তির পরিমাণের থেকেও বেশি সম্পদ রয়েছে।

দিনে দিনে এই অর্থনৈতিক বৈষম্য আরো প্রবল হচ্ছে। গত এক দশকে বিলিওনিয়ারের সংখ্যা দ্বিগুণ হয়েছে। যদিও তাদের সম্মিলিত সম্পত্তির পরিমাণ গত বছরে কিছুটা হলেও কমেছে।

অক্সফ্যাম কনফেডারেশনের প্রতিনিধিত্ব করতে আসা অক্সফাম ইন্ডিয়ার সিইও অমিতাভ বেহার বলেছেন, ‘ইচ্ছাকৃতভাবেই এই অর্থনৈতিক বৈষম্য তৈরি করা হয়েছে। এই বৈষম্য দূর করতে আলাদা অর্থনৈতিক নীতি তৈরি করা দরকার। যার মাধ্যমে দেশ তথা বিশ্বের ধনী-দরিদ্রের মধ্যকার ব্যবধানটি দূর করা যায়। কিন্তু বাস্তবে দেখা গেছে, খুব কম দেশের সরকারই এটা করতে প্রতিশ্রুতিবদ্ধ নয়, তারা কোটিপতিদেরই পাশে রয়েছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com