ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট দলে ছয় বছরের শিশু!

ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট দলে ছয় বছরের শিশু!

ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট দলে ছয় বছরের শিশু!
ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট দলে ছয় বছরের শিশু!

লোকালয় ডেস্কঃ তখন দুবাইয়ে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলছিল অস্ট্রেলিয়া। সিরিজ চলাকালীন অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার ভিডিও কল করেন আর্চি শিলারকে, দেন একটি সুখবর।

বাবা-মায়ের পাশে বসে ভিডিও কলে ল্যাঙ্গারের দেওয়া ওই খবর শুনে রীতিমতো বিস্মিত হয়ে যায় শিলার। ভারতের বিপক্ষে দল ঘোষণার আগেই কোচের কাছ থেকে এভাবে দলে থাকার খবর পেয়ে স্বাভাবিকভাবেই অবাক হওয়ারই কথা!

অস্ট্রেলিয়ার মতো দলে এভাবে কাউকে অন্তর্ভুক্ত করা যায়? এই ভেবেই হয়তো পাঠকরা অবাক হচ্ছেন! তবে এর চেয়েও অবাক করার মতো ব্যাপার, এই আর্চি শিলারের বয়স মাত্র ছয় বছর।

ইতোমধ্যে প্রথম দুই টেস্টের জন্য ভারতের বিপক্ষে দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। ৬ ডিসেম্বর, বৃহস্পতিবার ভোরে প্রথম টেস্টে মাঠে নামবে এই দুই দল। তার আগে তৃতীয় টেস্টের জন্য এই খুদে ক্রিকেটারকে দলে অন্তর্ভুক্তির ব্যাপারটা নিঃসন্দেহেই চমকে যাওয়ার মতোই।

ঘটনাটা খুলেই বলা যাক তাহলে। জন্মের পর থেকেই হৃৎপিণ্ডে একটা সমস্যা নিয়ে বড় হচ্ছে আর্চি শিলার। মাত্র ছয় বছর বয়সেই তার অস্ত্রোপচার হয়েছে ১৩টি। চিকিৎসকরা বলছেন, আরও অনেকগুলোই অস্ত্রোপচার দরকার হবে শিলারের। এমনকি তার বেঁচে থাকা নিয়েও রয়েছে শঙ্কা।

শিলারের স্বপ্ন অনেক দিন বেঁচে থাকা। শুধু তাই নয়, একজন ক্রিকেটার হওয়ার স্বপ্নও রয়েছে তার মনে। এমনিতে সে লেগ স্পিন বল করে। বন্ধু মহলেও লেগ স্পিনার হিসেবে তার বেশ নাম-ডাক রয়েছে। কিন্তু ক্রিকেটার হওয়ার স্বপ্নে আপাতত বাধা হয়ে দাঁড়িয়েছে হৃৎপিণ্ডের সমস্যাটি।

ছোট্ট শিলারের স্বপ্নটি প্রতীকীভাবে বাস্তবায়ন করার জন্য হলেও ‘মেক অ্যা উইশ’ ফাউন্ডেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠানের সহযোগিতায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া দলের সঙ্গে উপস্থিত থাকবে শিলারও।

এরই মধ্যে অস্ট্রেলিয়া দলের সঙ্গে অনুশীলন করেছে ছয় বছর বয়সী শিলার। নিজের জার্সিও বুঝে নিয়েছে সে। খেলার খুব ইচ্ছেও রয়েছে শিলারের। যদিও ফোনেই ল্যাঙ্গার তাকে বলেছিলেন, ‘তোমাকে বক্সিং ডে টেস্টে খেলানো হবে কি না, তা নিশ্চিত নয়।’

শিলারের জবাব অবশ্য ভাবনায় ফেলে দিয়েছিল ল্যাঙ্গারকেও। ফোনে শিলার বলেছিল, ‘খেলতে পারলে আমি তোমাকে বিরাট কোহলির উইকেটটা এনে দিতে পারব।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com