ভারতের নাগরিকত্ব তালিকায় নেই সাবেক রাষ্ট্রপতির পরিবার!

ভারতের নাগরিকত্ব তালিকায় নেই সাবেক রাষ্ট্রপতির পরিবার!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যে করা নাগরিকত্ব তালিকা নিয়ে চলছে বিতর্ক। ওই তালিকা থেকে বাদ পড়েছে সেখানে দশকের পর দশক বাস করা লোকজন। খোদ ভারতের সাবেক রাষ্ট্রপতির পরিবারকেও নাগরিকত্ব তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, আসামে নাগরিকত্ব তালিকা (এনআরসি) থেকে বাদ দেয়া হয়েছে খোদ সাবেক রাষ্ট্রপতি ফকরউদ্দিন আলী আহমেদের পরিবারের সদস্যদের। তিনি ভারতের পঞ্চম রাষ্ট্রপতি। ১৯৭৪-৭৭ সাল পর্যন্ত তিনি দেশটির সর্বোচ্চ ওই পদে ছিলেন।

ফকরউদ্দিনের ভাতিজা জিয়াউদ্দিন তাদের পরিবারকে নাগরিকত্বহীন করার বিষয়টি নিশ্চিত করেছেন। জিয়াউদ্দিন হলেন ফকরউদ্দিনের ভাই একরামউদ্দিন আলীর ছেলে।

মঙ্গলবার দিল্লিতে অনুষ্ঠিত সর্বভারতীয় ক্যাথলিক বিশপ কনফারেন্সে বিষয়টি তুলে ধরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, ‘প্রাক্তন রাষ্ট্রপতি ফকরউদ্দিন আলী আহমেদের পরিবারের সদস্যরাও নেই এই তালিকায়! আমার আর কিছু বলার নেই। অবশ্য অনেকেরই তো নাম নেই।’

এদিকে ক্ষমতাসীন হিন্দুত্ববাদী বিজেপি সরকার ও দলটির নেতাকর্মীরা ফকরউদ্দিনের পরিবারের মতোই আসামের ৪০ লাখ বাসিন্দাকে ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ বলে প্রোপাগান্ডা চালিয়ে যাচ্ছে।

মঙ্গলবার রাজ্যসভার অধিবেশনে বিরোধী এমপিদের শোরগোলের মধ্যেই বিজেপি সভাপতি অমিত শাহ বলেন, ‘আপনারা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের বাঁচাতে চাইছেন।’

উল্লেখ্য, গত সোমবার আসামের নাগরিক তালিকার চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়। এই তালিকা থেকে ৪০ লাখ অসমীয়র নাম বাদ পড়েছে যাদের অনেকেই কয়েক দশক ধরে আসামে বসবাস করে আসছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com