‘বুলেটপ্রুফ’ কফি

‘বুলেটপ্রুফ’ কফি

‘বুলেটপ্রুফ’ কফি
‘বুলেটপ্রুফ’ কফি

লাইফস্টাইল ডেস্কঃ ডায়েট যারা করেন, তারা অনেকেই জানেন বুলেটপ্রুফ কফির নাম। এই কফি পান করেন অনেক সেলেব্রিটি। নাম শুনেই মনে হতে পারে এই কফি একেবারেই অসাধারণ। কিন্তু ওজন কমাতে কি আসলেই এই কফি কার্যকরী?

বুলেটপ্রুফ কফি আসলে কী?

দাবি করা হয়, সকালের নাশতায় বুলেটপ্রুফ কফি পান করলে শক্তি বাড়ে, মনোযোগ ধারালো হয় ও পেট ভরা থাকে। সবার প্রথমে ‘বুলেটপ্রুফ’ ব্র্যান্ডটি এই কফি বিক্রি শুরু করে। তাতে ২ কাপ কফি, ২ টেবিল চামচ মাখন ও দুই টেবিল চামচ তেল একসাথে ব্লেন্ড করে মেশানো থাকত। এই কফিতে থাকে ২৫০ থেকে ৫০০ ক্যালোরি। অন্যান্য রেসিপিতে মাখনের বদলে ঘি বা নারকেল তেল ব্যবহার করা হতে পারে।

এমসিটি অয়েল

বুলেটপ্রুফ কফিতে দেওয়া হয় বিশেষ এক ধরণের তেল, যাকে বলা হয় এমসিটি অয়েল বা মিডিয়াম চেইন ট্রাইগ্লিসারাইড। এই তেলটি সাধারণ তেলের তুলনায় বেশি দ্রুত হজম হয়। এই তেল শরীরে গিয়ে জমা হয় লিভারে। কিন্তু ডাক্তাররা আবার এই একই ধরণের তেল এমন সব রোগীদের খেতে দেন যাদের ওজন বাড়ানো উচিত।

মাখন কী কাজে আসে?

বুলেটপ্রুফ কফিতে মাখন দেওয়ার ফলে তার স্বাদ বাড়ে। তা ক্যাফেইনের প্রভাব ধরে রাখে বেশি সময় ধরে। আর তা থেকে বেশকিছু ভিটামিন ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড পাওয়া যায়।

বুলেটপ্রুফ কফি কি আসলে কাজ করে?

বুলেটপ্রুফ কফি কাজ করে কিনা তা জানার কোনো উপায় নেই। কারন এমন কোনো গবেষণা নেই যাতে প্রমাণ হয়েছে এই কফি আসলেই উপকারী। আপনি যদি ওজন কমানোর লক্ষ্যে বুলেটপ্রুফ কফি পান করেন তাহলে আপনার অন্যান্য অভ্যাসকেও বিবেচনা করতে হবে। আপনি যদি কফিতে চিনি মেশানোর পরিবর্তে বুলেটপ্রুফ কফি পান করেন, তাহলে উপকার পেতে পারেন। এতে পেট বেশি সময় ভরা থাকে বলে আপনার ক্ষুধাও কম থাকবে। কিন্তু চিনি ছাড়া কালো কফি বা রঙ চায়ের পরিবর্তে এই কফি পান করলে উপকার হবে না। এই কফি অনেকটা কিটো ডায়েটের মতো। কেউ কেউ কিটো ডায়েট করে উপকার পেতে পারেন। তবে সবাই পাবেন এমন কোনো নিশ্চয়তা নেই।

কী খাবেন ব্রেকফাস্টে?

ওজন কমাতে চাইলে বুলেটপ্রুফ কফি নাশতায় পান করতে হবে এমন নয়। মেডিটেরানিয়ান স্টাইল ডায়েট অনুসরণ করতে পারেন যেখানে প্রচুর সবজি, ফল, ডিম ও মাছ এবং মাখন ছাড়া কফি পান করা হয়। এতে খুব দ্রুত ওজন না কমলেও আপনি দীর্ঘমেয়াদে উপকারিতা পাবেন।

শেষ কথা হলো, বুলেটপ্রুফ কফি বেশ সুস্বাদু। তাই আপনি তা পান করতেই পারেন। কিন্তু এতে আপনি কোনো স্বাস্থ্যগত উপকারিতা পাবেন, তা ভাবার অবকাশ নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com