বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করছে ভারত

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করছে ভারত

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করছে ভারত
বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ করছে ভারত

লোকালয় ডেস্কঃ ভারতের আহমেদাবাদে অবস্থিত সর্দার প্যাটেল স্টেডিয়ামকে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম হিসেবে গড়ে তুলতে কাজ শুরু করেছে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশন (জিসিএ)। সম্প্রতি নির্মাণাধীন স্টেডিয়ামের ছবি প্রথমবারের মতো সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে প্রকাশ করেছেন জিসিএ’র ভাইস-প্রেসিডেন্ট পরিমল নাথওয়ানি।

মোতেরা স্টেডিয়ামের পুনর্নির্মাণের কাজ শুরু হয় ২০১৭ সালে। ৬৩ একর জায়গা জুড়ে অবস্থিত এই স্টেডিয়ামের নির্মাণ কাজে খরচ ধরা হয়েছে ৭০০ কোটি রুপি। এতে ৭৬টি কর্পোরেট বক্স, চারটি গ্রুপ পরিবর্তন অঞ্চল, অফিস এবং বিভিন্ন ক্লাবের অফিস আর অলিম্পিক সাইজের সুইমিং পুল থাকবে। এছাড়া স্টেডিয়াম অঞ্চলে ৩ হাজার গাড়ি ও ১০ হাজার দ্বিচক্রযান পার্ক করার ব্যবস্থা থাকবে।

ভারতের গুজরাট রাজ্যের রাজধানী আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়াম যার আরেক নাম মোতেরা স্টেডিয়াম, ১৯৮৩ সাল থেকে ক্রিকেট মানচিত্রে বেশ সুনামের সঙ্গে অবস্থান করছে। এতদিন এর আসন সংখ্যা ছিল ৪৯ হাজার।

এই মাঠেই ভারতের ক্রিকেট কিংবদন্তি সুনীল গাভাস্কার প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার টেস্ট রানের মাইলফলক গড়েছিলেন। এই মাঠেই নিউজিল্যান্ড কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলির ৪৩১ টেস্ট উইকেটের বিশ্ব রেকর্ড ভেঙেছিলেন বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়ক কপিল দেব।

এখানেই শেষ নয়, এই মাঠেই ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন আরেক কিংবদন্তি শচীন টেন্ডুলকার।

পুনর্নির্মাণ কাজ শুরুর আগে তথা ২০১১ সালের ডিসেম্বর পর্যন্ত মোতেরা স্টেডিয়ামে ২৩টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ আয়োজিত হয়েছে। ১৯৮২ সালে নির্মাণ কাজ শেষ হওয়ার পর এই মাঠে ১৯৮৩ সালে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়।

বর্তমানে সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম হিসেবে স্বীকৃত অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি)। ১৯৫৩ সালে নির্মিত এই স্টেডিয়ামের দর্শকধারণ ক্ষমতা এক লাখ ২৪ জন। নির্মাণ কাজ শেষ হলে এমসিজিকে পেছনে ফেলে সবচেয়ে বড় স্টেডিয়ামের তকমা ঝুলিতে পুরবে মোতেরা স্টেডিয়াম। এর আসন সংখ্যা হবে এক লাখ ১০ হাজারের বেশি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com