বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি, ঢাকার অবস্থান তৃতীয়

বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি, ঢাকার অবস্থান তৃতীয়

বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি, ঢাকার অবস্থান তৃতীয়
বিশ্বের সবচেয়ে দূষিত শহর দিল্লি, ঢাকার অবস্থান তৃতীয়

লোকালয় ডেস্কঃ বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ফের শীর্ষে এসেছে ভারতের রাজধানী নয়া দিল্লির নাম। আর ঢাকার অবস্থান তৃতীয়। বৃহস্পতিবার (৯ মে) সকালে মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থার তৈরিকৃত বায়ু মান সূচকে (একিউআই) এ তালিকা প্রকাশ করে।

ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয় একিউআইকে। বাতাসে দৃশ্যমান ক্ষতিকর পদার্থের উপস্থিতির বিবেচনায় এসব ক্যাটাগরি নির্ধারণ করা হয়। একিউআই-এর মান ৩০০ এর ওপরে উঠলে তা বিপজ্জনক বলে ধরা হয় আর ৫০ এর নিচে থাকলে তা স্বাস্থ্যকর বলে ধরা হয়। যথাসময়ে বাতাসের মান পর্যবেক্ষণ করে তালিকা প্রকাশ করে থাকে মার্কিন এই সূচক।

বৃহস্পতিবার সকালে এই তালিকায় তৃতীয় সর্বোচ্চ দূষিত শহর হিসেবে বিবেচিত হয় বাংলাদেশের রাজধানী ঢাকা। বাতাসে দৃশ্যমান দূষিত পদার্থের ওপর ভিত্তি করে ঢাকার স্কোর দাড়ায় ১৬৩। এতে ঢাকার বাতাসকে অস্বাস্থ্যকর শ্রেণীতে ফেলা হয়। ৩৯৩ স্কোর নিয়ে সর্বোচ্চ দূষিত শহর হয় দিল্লি আর নেপালের রাজধানীর স্কোর দাড়ায় ১৭০।

বিশ্বের অন্যতম ঘনবসতির দেশ বাংলাদেশ বাতাস দূষণের বিরুদ্ধে লড়াই করছে দীর্ঘদিন থেকে। তারপরও বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় ওপরের দিকে থাকে ঢাকা। ইট ভাটা, যানবাহনের ধোঁয়া, অনিয়ন্ত্রিত নির্মাণ কাজ শহরটির বাতাস দূষণ করে চলে প্রতিনিয়ত। অক্টোবর- থেকে এপ্রিল পর্যন্ত বাতাসের মান খারাপ হতে থাকলেও বৃষ্টির মৌসুমে অপেক্ষাকৃত ভালো হতে দেখা যায়।

উল্লেখ্য, জরিপ অনুয়ায়ী বায়ু দূষণ সমস্যার কথা এলেই দক্ষিণ এশিয়ার নাম চলে আসে। কেননা, বায়ু দূষণে শীর্ষে থাকা দেশগুলোর সবই এ অঞ্চলের। সূচকে শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টিই ভারতের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com