বিতর্কিতদের বাদ দিয়ে নতুন ৫ পরিচালক নিয়োগ দিলেন হাইকোর্ট

বিতর্কিতদের বাদ দিয়ে নতুন ৫ পরিচালক নিয়োগ দিলেন হাইকোর্ট

http://lokaloy24.com
http://lokaloy24.com

আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের পরিচালনা বোর্ডে মামলায় অভিযুক্ত ও বিতর্কিতদের বাদ দিয়ে নতুন ৫ জনকে স্বাধীন পরিচালক নিয়োগ দিয়েছেন হাইকোর্ট। তারা হলেন- অগ্রণী ব্যাংক, প্রাইম ব্যাংক ও সাউথ ইস্ট ব্যাংকের সাবেক সিইও সৈয়দ আবু নাসের বখতিয়ার, অবসরপ্রাপ্ত সিনিয়র জেলা ও দায়রা জজ এবং দুদকের সাবেক পরিচালক মো. শফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত বিগ্রেডিয়ার জেনারেল মো. মিটফুল করিম, ব্যারিস্টার মো. আশরাফ আলী এবং এনামুল হাসান এফসিএ।

মঙ্গলবার (৬ জুলাই) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চের সাক্ষরিত লিখিত আদেশ থেকে এসব তথ্য জানা গেছে। এর আগে গত ১৬ জুন বিচারপতির সাক্ষরের পর সম্প্রতি আদেশটি প্রকাশিত হয়।

এই আর্থিক কোম্পানিটির চেয়ারম্যান (আদালত নিযুক্ত) এন আই খান ছাড়া অন্য পরিচালকরা মামলায় অভিযুক্ত। এ কারণে আদালত এ ৫ জনকে স্বাধীন পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছেন। এ পরিচালকদের নামের তালিকা বাংলাদেশ ব্যাংকে পাঠাতে এবং প্রত্যেক বোর্ড মিটিংয়ে যোগদানের জন্য তাদেরকে সম্মানী হিসেবে ২৫ হাজার টাকা করে দিতে ইন্টারন্যাশনাল লিজিংকে নির্দেশ দেন হাইকোর্ট।

আদালতে কোম্পানিটির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মাহফুজুর রহমান মিলন। আর দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।

পরে মো. খুরশীদ আলম খান জানান, কোর্ট কয়েকজন ব্যক্তির নাম দিয়ে জানতে চাইলো এদের বিরুদ্ধে কোনো মামলা বা গ্রেফতারি পরোয়ানা আছে কিনা। সেটা দুদককে দিলাম। দুদক দেখলো তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা আছে। কোনও উপযুক্ত আদালত থেকে জামিন না নেওয়ার আগ পর্যন্ত তারা আইনের দৃষ্টিতে পলাতক। এ অবস্থায় তারা কোম্পানি চালাবে কিভাবে? এরপর আদালত ভিন্ন কয়েকজনকে স্বাধীন পরিচালক নিয়োগ দেন।

প্রসঙ্গত, প্রশান্ত কুমার হালদার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্বে থেকে অন্তত সাড়ে তিন হাজার কোটি টাকা লোপাট করেছেন বলে আলোচনা ওঠার পর আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের অবসায়নে হাইকোর্টে একটি আবেদন করা হয়। হাইকোর্ট ২০২০ সালের ১৯ জানুয়ারি কয়েকটি নির্দেশনাসহ আদেশ দেন। এমনকি পরবর্তী সময়ে প্রতিষ্ঠানটি অবসায়ন না এর পুনর্গঠনে নতুন করে পরিচালক নিয়োগ দিলেন হাইকোর্ট।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com