সংবাদ শিরোনাম :
শুল্ক ফাঁকির শতাধিক বিলাসবহুল গাড়ি এখন সিলেটে! দুবাইয়ে চাকরি দেয়ার কথা বলে টাকা আত্মসাত ॥ ৬ জনের বিরুদ্ধে মামলা অবশেষে আবর্জনামুক্ত হচ্ছে হবিগঞ্জ শহরে আধুনিক স্টেডিয়ামের পাশ হবিগঞ্জে পুলিশের সঙ্গে জামায়াত নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া শহীদ বুদ্ধিজীবীদের প্রতি রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা অপরাধ কর্মকাণ্ড রোধে সতর্ক পুলিশ শাহজীবাজার মাজারে প্রশাসনের আদেশ অমান্য করে কাফেলার আয়োজন সংবাদ প্রকাশের পর গার্নিং পার্কে মিনি পতিতালয়ের সন্ধান ডিবির অভিযানে ৫ কলগার্লসহ ৩ খদ্দর আটক কোরেশনগরে হোটেল যুবরাজ থেকে লাশ উদ্ধার ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা ছেলের বিয়ের দাওয়াতে বের হয়ে বাড়ি ফেরা হলো না মায়ের
বাহুবলে শিমের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

বাহুবলে শিমের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

স্টাফ রিপোর্টার ॥ বাহুবলে শীত মৌসুমের সবজি শিমের ব্যাপক ফলন হয়েছে। এতে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে। চাহিদা অনুযায়ী উৎপাদন বেড়েছে দ্বিগুণ এর মত। ফলে শিমে ভরে গেছে হবিগঞ্জের বিভিন্ন হাট বাজার। ভালো দাম পাবার আশায় এখানের কৃষকরা শিমের আগাম চাষ করছেন। শিমের পাশাপাশি লাল শাখ, পালক শাখ, লাউ ও বরবটিসহ অন্যান্য শাক-সবজি চাষ করা হচ্ছে এসব জমিতে। এখানকার উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে।
জানা যায়, বাহুবল উপজেলার মধ্যে পুটিজুরী, যাদবপুর, মিড়ের পাড়া, লামাপুটিজুরী, আব্দানারায়ন, রাজসূরত, ভবানীপুর, কল্যানপুর ও বাহুবল উপজেলার শেষ সিমানা বড়চর গ্রামসহ পুরো উপজেলাজুড়ে কম বেশি আগাম শীতকালীন সবজির চাষ বেশি হয়। এসব এলাকার কৃষকরা প্রতি বছর বিভিন্ন জাতের সবজি চাষ করে থাকেন। এখন শিমসহ বিভিন্ন জাতের সবজি বাজারে বেচাকেনা চলছে। কৃষকরা ভালো বাজারদর পাচ্ছেন। সবজির ন্যায্য মূল্য পেয়ে বেশিরভাগ কৃষকই ঝুঁকছেন শীতকালীন সবজি চাষে। এতে করে একদিকে যেমন দেশে অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত হচ্ছে অন্য দিকে বদলে যাচ্ছে কৃষকের জীবনযাত্রার মান।
বাহুবলের প্রসিদ্ধ ও সবচেয়ে বড় কাচামাল বাজার দ্বিগাম্বর বাজারসহ উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, শীতকালীন অন্যান্য সবজির পাশাপাশি বাজারে দেশি জাতের শিমের প্রচুর সরবরাহ হয়েছে। বাজারে দামও ভালো। বর্তমানে দ্বিগাম্বর বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৪০/৫০ টাকায়।
প্রতিদিন সকাল বেলা জমে উঠে দ্বিগাম্বর কাচামাল বাজার। এ সময় পাইকারী ও খুচরা শিমসহ বিভিন্ন শাখ – সবজি বিক্রি হয়ে থাকে, এবং বিকাল বেলা স্থানীয় পাইকারী ব্যাবসায়ীরা কৃষকের জমি থেকে ও বাজারে চাটাই ফেলে পাইকারীধরে শিম ক্রয় করে থাকেন। এসব ক্রয়কৃত শিম দেশের বিভিন্ন স্থানে সরবারাহ করা হয়ে থাকে।
দ্বিগাম্বর বাজারের খুচরা ব্যবসায়ী আব্দুর রহিম বলেন, বাজারে খুব বেশি পরিমানে স্থানীয়ভাবে চাষকৃত আগাম শিম আসতে শুরু করেছে। নতুন সবজি হিসেবে বাজারে শিমের ব্যাপক চাহিদা রয়েছে। শীতের সবজি দেশি শিমের স্বাদ আলাদা হওয়ার কারণে ক্রেতারা অন্য সবজির পাশাপাশি শিম বেশি কিনছেন। দাম এখন কিছুটা বেশি হলেও কিছুদিন পর সরবরাহ আরো বাড়লে তখন দাম কমে যাবে।
সবজির পাইকারী ব্যবসায়ী সানু মিয়া বলেন, চাষিদের ক্ষেত থেকে নগদ টাকায় শিমসহ বিভিন্ন সবজি কিনে ট্রাকে পাঠানো হয় ঢাকা, সিলেটসহ সারা দেশের বড় বড় সবজির পাইকারি বাজারে। সেখানে টাটকা সবজি বিক্রি করে অনলাইন ব্যাংকিয়ের মাধ্যমে টাকা চলে আসে। কয়েক বছর ধরে এ ব্যবসায় জড়িয়ে আমার পাঁচ সদস্যের সংসার ভালোই চলছে।
তিনি বলেন, পাইকারী বাজারে শিমের সবচেয়ে বড় হাট দ্বিগাম্বর বাজার। এখান থেকে প্রতিদিন শতাধিক ট্রাক শিম দেশের বিভিন্ন জেলায় নিয়ে যাওয়া হচ্ছে।
বাহুবল উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর বাহুবলে প্রায় ১ হাজার ৫শ হেক্টর জমিতে আগাম শীতকালীন সবজির চাষ হয়েছে। এর থেকে প্রায় ৩০ হাজার মেট্রিকটন ফলন পাওয়া যাবে। গত বছরের তুলনায় এবছর ১হাজার ১৫০ হেক্টর জমিতে আগাম সবজির চাষ বেড়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর শিমের বাম্পার ফলন হয়েছে। বাজারে দামও ভাল পাওয়ায় স্থানীয় কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com