বাদশাহর আমন্ত্রনে আজ সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাদশাহর আমন্ত্রনে আজ সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাদশাহর আমন্ত্রনে আজ সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী
বাদশাহর আমন্ত্রনে আজ সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

লোকালয় ডেস্কঃ সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে চার দিনের সফরে সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, আজ মঙ্গলবার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের নিয়ে সৌদির উদ্দেশে রওয়ানা দেবে। স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণ করার কথা রয়েছে।

এই সফরে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। একটি প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) এবং আইসিটি খাতে সহযোগিতা সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ)। এছাড়া মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে প্রত্যাবাসনের বিষয়েও আলোচনা হবে। পাশাপাশি প্রতিরক্ষা সহযোগিতা ও রোহিঙ্গা জনগোষ্ঠী বিষয়গুলো ছাড়াও শ্রমিককল্যাণ, দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি, উন্নয়ন সহযোগিতা এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি প্রভৃতি বিষয়ে আলোচনা হবে।

আগামীকাল বুধবার সকাল থেকেই প্রধানমন্ত্রীর ব্যস্ততা শুরু হবে। তিনি কাউন্সিল অব সৌদি চেম্বার (সিএসসি) এবং রিয়াদ চেম্বার অব কমার্সের নেতাদের সঙ্গে সাথে বৈঠক করবেন। বিকেলে সৌদি রাজপ্রাসাদে বাদশাহর সঙ্গে সাক্ষাৎ এবং মধ্যাহ্নভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি আরবের যুবরাজ ও উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গেও বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর। পরে তিনি সৌদি রাজধানী রিয়াদের কূটনৈতিক এলাকায় বাংলাদেশ চ্যান্সেরি ভবনের উদ্বোধন করবেন।

পরে সন্ধ্যা সাড়ে ৭টায় পবিত্র নগরী মদিনার উদ্দেশে রিয়াদ ত্যাগ করবেন এবং রাত ৯টায় মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছবেন প্রধানমন্ত্রী। এদিন রাতে তিনি পবিত্র মসজিদে নববীতে মহানবী হযরত মোহাম্মদ (স.) এর রওয়াজা মোবারক জিয়ারত করবেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জেদ্দার উদ্দেশে মদিনা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। বেলা সোয়া ১১টার দিকেই কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার। ওইদিন দুপুরে প্রধানমন্ত্রী জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এশার নামাজের পর প্রধানমন্ত্রী মক্কায় পবিত্র ওমরাহ পালন করবেন।

আগামী শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উদ্দেশে রওনা দেবেন। জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে রওয়ানা হয়ে বাংলাদেশ সময় দুপুর পৌনে ১২টায় ঢাকা পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com