বাংলাদেশ থেকে করোনার বিদায় মে মাসে: সিঙ্গাপুরের গবেষক দল

বাংলাদেশ থেকে করোনার বিদায় মে মাসে: সিঙ্গাপুরের গবেষক দল

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  বিশ্বজুড়ে বেড়েই চলছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এর মধ্যে আশার কথা শোনালো সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা। তারা বলছেন, ১৯ মে’র মধ্যে বাংলাদেশ করোনাভাইরাস ৯৭ শতাংশ, ৩০ মে মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে।

রোববার নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনাবিষয়ক এই তথ্য তুলে ধরে প্রতিষ্ঠানটি। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

গবেষকরা আরো বলেছেন, ১৫ জুলাইয়ের মধ্যেই বাংলাদেশ থেকে পুরোপুরি বিদায় নেবে এই ভাইরাস। এছাড়া ভারতে করোনার সংক্রমণ ২১ মে’র মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে।

এসইউটিডির পূর্বাভাস অনুযায়ী, ২৯ মে’র মধ্যে বিশ্ব থেকে করোনা বিলীন হবে ৯৭ শতাংশ। বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিলীন হতে সময় লাগবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড (সার) মডেল ব্যবহার করা হয়েছে এই গবেষণায়। মডেল অনুযায়ী, বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্য ও করোনাভাইরাসের জীবনচক্রের মেয়াদের তথ্যের ভিত্তিতে এর প্রকোপ কমার সিদ্ধান্তে পৌঁছনো হয়।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গতকাল রোববার পর্যন্ত মোট ১৪৫ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৪১৬ জন আর সুস্থ হয়েছেন ১২২ জন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটার এর তথ্য অনুযায়ী, প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২ লাখ ৭ হাজার। এছাড়া আক্রান্ত হয়েছেন ২৯ লাখ ৯৪ হাজার ৭৯৬ জন। সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ৭৮ হাজার ২২৮ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com