বাংলাদেশ-জাপান সহযোগিতা স্মারক স্বাক্ষর সম্পন্ন

বাংলাদেশ-জাপান সহযোগিতা স্মারক স্বাক্ষর সম্পন্ন

জাপান থেকে ফখরুল ইসলাম: বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসি কল্যাণ মন্ত্রণালয়য়ের সচিব ড. নমিতা হালদার বাংলাদেশের পক্ষে এবং জাপানের হেলথ, লেবার ও ওয়েলফেয়ার মন্ত্রণালয়ের পলিসি-সমন্বয় বিষয়ক ভাইস মিনিস্টার,জিনিচি মিয়ানো, বিচার বিষয়ক মন্ত্রণালয়ের প্রশাসনিক ভাইস মিনিস্টার হিরোমু কুরোকাওয়া এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কন্সুলার বিষয়ক ব্যুরোর মহা-পরিচালক কোইচি আইবোশি এই সহযোগিতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ও জাপানের উচ্চ-পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগে সপ্তম দেশ হিসাবে বাংলাদেশ, জাপানের সাথে এই স্মারক সই করলো। এ বিষয়ে নমিতা হালদার বলেন, এই স্মারক জাপানের ৭৭ টি পেশার ১৩৭ টি কাজের জন্য বাংলাদেশের স্কিল্ড ও সেমি-স্কিল্ড টেকনিক্যাল ইন্টার্নদের জাপানি কাজে প্রশিক্ষন ও জ্ঞানার্জন করে, জাপানে তিন থেকে পাঁচ বছর কাজ করার সুযোগ আরো বৃদ্ধি করবে। সচিব বলেন, কাজ শেষে তাঁরা দেশে ফিরে, জাপানি প্রযুক্তি ও জ্ঞানকে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারবেন। তিনি আরো জানান যে বাংলাদেশ সরকার যথাযথ গুরুত্ব দিয়ে বিষয়গুলো নিয়ে কাজ করছে।

কন্সট্রাক্সন, মেনুফ্যাকচারিং, গার্মেন্টস, কৃষি, ফুড প্রসেসিং এবং কেয়ার গিভিং খাতে জাপানের জনবলের অভাব রয়েছে । ড. নমিতা বলেন, যেহেতু আমাদের স্কিল্ড ও সেমি-স্কিল্ড লোকের প্রাচুর্যতা রয়েছে তাই এই সুযোগ কে আমরা গ্রহণ করে কাজে লাগাতে পারি।

সহযোগিতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি দু’পক্ষের মধ্যে একটি দ্বিপাক্ষীয় সভা অনুষ্ঠিত হয় যেখানে মানব সম্পদ উন্নয়নে দু’দেশের পারস্পারিক সহযোগিতার কথা আলোচনা হয়।

এছাড়া বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসি কল্যাণ মন্ত্রণালয়য়ের সচিব ড. নমিতা হালদার জাপানের অর্গানাইজেশন ফর টেকনিক্যাল ইন্টার্ন ট্রেনিং (ও.টি.আই.টি)র প্রেসিডেন্ট ইয়োসিহো সুজুকির সাথে সাক্ষাৎ করেন। তাঁরা টেকনিক্যাল ইন্টার্ন ট্রেনিং প্রোগ্রাম (টি.আই.টি.পি) সহজ করা ও বাংলাদেশের মানব সম্পদ উন্নয়ন নিয়ে মত বিনিময় করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com