সংবাদ শিরোনাম :
হবিগঞ্জের চুনারুঘাটে ধর্ষনের অভিযোগে দুই যুবক আটক বিশ্বনাথে ডাকাতের সঙ্গে গোলাগুলি, ৫ পুলিশ গুলিবিদ্ধ হবিগঞ্জের চুনারুঘাটে বিশেষ অভিযানে পলাতক আসামী সবুজ গ্রেফতার স্কুলছাত্রীকে বিবস্ত্র করে ধর্ষণের চেষ্টা, পুলিশের এএসআই ক্লোজড যে শহরে মসজিদ নিষিদ্ধ, মসজিদ নির্মাণ করতে চাইলেই দিতে হবে প্রাণ! লাগেজ নিচ্ছেন স্ত্রী, ক্র্যাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ! সাতক্ষীরায় পুলিশ কনস্টেবল নিয়োগে ১১ লাখ টাকা লেনদেনের সময় আটক ২ ‘রেললাইন ও সেতুগুলো ব্রিটিশ আমলের হওয়ায় ঝুঁকিপূর্ণ’- রেলমন্ত্রী ‘নির্বাচনে আওয়ামী লীগের হয়েই খেলেছেন ড. কামাল’- নাসিম ‘সাম্প্রদায়িক শক্তি বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে’
বাংলাদেশের সহযোগিতা চান ব্রাজিলের কিংবদন্তি ফুটবল তারকা পেলে

বাংলাদেশের সহযোগিতা চান ব্রাজিলের কিংবদন্তি ফুটবল তারকা পেলে

বাংলাদেশের সহযোগিতা চান ব্রাজিলের কিংবদন্তি ফুটবল তারকা পেলে
বাংলাদেশের সহযোগিতা চান ব্রাজিলের কিংবদন্তি ফুটবল তারকা পেলে

ক্রীড়া ডেস্ক: বাংলাদেশের সহযোগিতা চেয়েছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবল তারকা পেলে। জলবায়ু পরিবর্তন বিষয়ে বিশ্বজুড়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নতুন এক উদ্যোগ নিয়ে নতুন করে মাঠে আসছেন তিনি।

‘পেলে ইনিশিয়েটিভ ফর ক্লাইমেট চেইঞ্জ অ্যান্ড ওয়ার্ল্ড পিস’ এর অংশ হিসেবে পেলে একটি ফুটবল টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করেছেন, যার নাম হবে ‘পেলে আর্থ কাপ’।

এ বিষয়ে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা চেয়েছেন।

খবরে বলা হয়, পেলে ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি সাইফুল আমিন ভূঁইয়ার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি ও ভিডিও বার্তা পাঠিয়েছেন তিনবার বিশ্বকাপজয়ী ফুটবলার পেলে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় শেখ হাসিনা আন্তার্জাতিক পর্যায়ে যে ভূমিকা রেখে চলেছেন, তার ভূয়সী প্রশংসা করা হয়েছে সেখানে।

পেলে মনে করেন, এই টুর্নামেন্ট বিশ্বের সাড়ে তিনশ কোটি ফুটবলপ্রেমীকে এক করবে, তাদের বাঁধবে মৈত্রীর বন্ধনে। মানুষের আবাসভূমি এই পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের সঙ্কট থেকে বাঁচাতে এই ফুটবলপ্রেমীরাই আগামী দিনগুলোতে গড়ে তুলবে সবচেয়ে বড় আন্দোলন।

উন্নয়নশীল বিশ্বে বাংলাদেশই প্রথম ‘ক্লাইমেট চেইঞ্জ স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান’ তৈরি করে পরিবেশ সুরক্ষার পদক্ষেপ নেয়। বাংলাদেশই বিশ্বে প্রথম রাষ্ট্র হিসেবে নিজস্ব জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করে। পৃথিবীকে বাঁচানোর আন্দোলনে ‘বিচক্ষণ নেতৃত্বের’ স্বীকৃতি হিসেবে জাতিসংঘ ২০১৫ সালে শেখ হাসিনাকে ‘চ্যাম্পিয়নস অফ দি আর্থ’ পুরস্কারে ভূষিত করে।

এদিকে ৭৮ বছর বয়সী পেলে তার নিজের দেশ ব্রাজিলে শিশুদের জন্য স্বাস্থ্যসেবার উন্নয়ন ও বিভিন্ন ক্ষেত্রে সচেতনতা তৈরিতে ভূমিকা রেখে চলেছেন। পাশাপাশি পরিবেশের সুরক্ষা, খেলাধুলা এবং সংঘাতের অবসান ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগে জাতিসংঘ, ইউনেস্কো ও ইউনিসেফের শুভেচ্ছা দূত হিসেবে তিনি ঘুরে বেড়িয়েছেন বিশ্বময়।

২৬ মার্চের তারিখ দেওয়া চিঠির শুরুতেই পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের মানুষকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান। তিনি লিখেছেন, গত দশ বছরে বাংলাদেশ টেকসই উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে, যা এক অসাধারণ অর্জন।

ব্রাজিলের সাবেক ক্রীড়ামন্ত্রী পেলে তার চিঠিতে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিও শ্রদ্ধা জানিয়েছেন। লিখেছেন, দূরদৃষ্টি আর নেতৃত্বে বঙ্গবন্ধুর নেতৃত্ব ছিল ‘হিমালয়সম’।

পেলে ফাউন্ডেশনের বিশেষ প্রতিনিধি সাইফুল আমিন ভূঁইয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগে সমর্থন দিলে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ‘দারুণ ব্র্যান্ডিং’ হবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ কতটা ঝুঁকির মুখে আছে, সে বিষয়েও বিশ্বকে জানানোর সুযোগ হবে।

প্রসঙ্গত, ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জিতেছেন পেলে। সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত সাবেক এই ফরোয়ার্ড তার ২১ বছরের ক্যারিয়ারে ১ হাজার ৩৬৩ ম্যাচে ১ হাজার ২৮১টি গোল করেন। এর মধ্যে ব্রাজিলের জাতীয় দলের হয়ে ৯১ ম্যাচে করেন ৭৭ গোল। ১৯৭০ সালে বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে ফিফা গোল্ডেন বল পুরস্কার জেতেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com