সংবাদ শিরোনাম :
শায়েস্তাগঞ্জে স্কুল ছাত্র তানভীর হত্যার প্রতিবাদে শোকসভা কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে আন্তর্জাতিক মানে উন্নীত করা হচ্ছে : আইজিপি। বিদ্রোহীদের জন্য আওয়ামী লীগের দরজা চিরতরে বন্ধ। নানক। কোম্পানীগঞ্জে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যায় জড়িতদের গ্রেফতার করে ফাঁসির দাবীতে  গোবিন্দগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত। হবিগঞ্জের বানিয়াচঙ্গে সার্কেল ডে অনুষ্ঠিত। ‌থানার দরজা হবে সেবাগ্রহীতার জন্য উম্মূক্ত- সার্কেলের নবাগত সিনিয়র সহকারী পুলিশ সুপার মুরাদ  বাহুবলে জামাল হত্যা মামলার বাদিকে হত্যার হুমকি । হবিগঞ্জের বাহুবলে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ জন, সড়ক অবরোধ‌ আ.লীগ থেকে বহিষ্কার হবিগঞ্জের মেয়র মিজানুর রহমানের স্ত্রী শায়েস্তাগঞ্জে গরির রাতে নগদ টাকা ও গাঁজার আস্তানায় অভিযান, গ্রেপ্তার-৫
বাংলাদেশের সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি

বাংলাদেশের সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি

লোকায় সংবাদ:  বস বলে তাকে আগেই ডাকা হয়েছিল। এবার সেটি আরো পরিপূর্ণ হলো। মিরপুরে মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিরুদ্ধে ৯১ রানের জয় পায় বাংলাদেশ। আর এই জয়ের সাথে সাথে দারুণ এক রেকর্ডের মালিক হলেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। হাবিবুল বাশার সুমনকে পেছনে ফেলে দেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ জেতানো অধিনায়ক এখন ‘বস’ মাশরাফি।

১৯৮৬ সাল থেকে এ পর্যন্ত এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেছেন ১৩ জন। তাদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন হাবিবুল বাশার সুমন। তার সময়েই বাংলাদেশ ওয়ানডেতে সবচেয়ে বেশি জয় পেয়েছিল। তাই তাকে বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কও বলা হয়। কিন্তু গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের মধ্য দিয়ে হাবিবুল বাশারের চেয়ে কম ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়ে জয়ের দিক দিয়ে তাকে ছাড়িয়ে গেছেন মাশরাফি।

বাংলাদেশের হয়ে এ পর্যন্ত ৫৩টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে ৩০টি জয় এনে দিয়েছেন মাশরাফি। জাতীয় দলকে সবচেয়ে বেশি ম্যাচে জয় এনে দিয়ে নতুন গৌরব অর্জন করলেন নড়াইল এক্সপ্রেস। জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন ৬৯ ওয়ানডেতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে ২৯টি ম্যাচে দলকে জিতিয়েছিলেন। গতকাল তাকে ছাড়িয়ে গেলেন ইনজুরিকে জয় করা মাশরাফি।

সুমনের নেতৃত্বে ৪০টি ম্যাচ হেরেছে বাংলাদেশ। তবে মাশরাফির নেতৃত্বে ২১টি ম্যাচ হারে বাংলাদেশ। তার মানে এখানেও সুমনের চেয়ে অনেক এগিয়ে আছেন মাশরাফি। বাশার-মাশরাফির পর বাংলাদেশকে তৃতীয় সর্বোচ্চ ২৩টি ওয়ানডেতে জয়ের স্বাদ দিয়েছেন ৫০টি ম্যাচে নেতৃত্ব দেয়া সাকিব আল হাসান।

মোহাম্মদ আশরাফুল বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন ৩৮ ম্যাচে। যেখানে বাংলাদেশ জিতেছে আটটিতে। হেরেছে ৩০টিতে। মুশফিকুর রহিম নেতৃত্ব দিয়েছেন ৩৭ ম্যাচে। জয় ১১টিতে। হার ২৪টিতে। ফল হয়নি দু’টি ম্যাচে। খালেদ মাসুদ পাইলট ৩০ ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় এনে দিয়েছিলেন চারটিতে। হার ২৪টিতে। ফল হয়নি দু’টি ম্যাচে।

মাশরাফির অধিনায়কত্বে গত আড়াই বছর ধরে বাংলাদেশ দেখা পেয়েছে একের পর এক মনে রাখার মতো সাফল্য। অধিনায়ক হিসেবে নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। এবারের সাফল্যতে তাই অনন্য এক সাফল্যে উদ্ভাসিত হলেন মাশরাফি বিন মর্তুজা। মহানুভবতায় ভরা এই মানুষটির সময়ই ড্রেসিং রুম হয় বন্ধুভাবাপন্ন, মন খুলে কথা বলার জায়গা আর প্রেরণার উৎস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com