সংবাদ শিরোনাম :
আজমিরিগঞ্জ কালনী কুশিয়ারা নদীতে ব্যাপক ভাঙ্গন বানিয়াচং ক্রিকেট ক্লাবের নয়া কমিটির অভিষেক ও পরামর্শ সভা অনুষ্ঠিত  ঠাকুরগাঁওয়ে জ্বালানি তেল  সংকট! পীরগঞ্জে ম্যাটস্ এন্ড নার্সিং ইনস্টিটিউটের উদ্বোধন করেন–বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ব্রাহ্মণবাড়িয়ায় মালদ্বীপ প্রবাসীদের ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম (অব.) এম পি’র জন্মদিন পালন  সায়হাম গ্রুপের উদ্যোগে ২০ হাজার দরিদ্রের মাঝে ইফতার সামগ্রী বিতরনের উদ্যোগ বাংলাদেশ ও যুক্তরাজ্যেকূটনীতি এবং মানবাধিকার সংস্থার নেতা নির্বাচিত হলেন সিলেটের রাকিব রুহেল ইভটিজিং এর প্রতিবাদ করায় ৩ ছাত্রের উপর মধ্যযুগীয় কায়দায় হামলা ব্র্যাথওয়েট হতে পারলেন না ‘ট্র্যাজিক হিরো’ পাওয়েল জলবায়ু অর্থ চুক্তিতে বাধা হতে পারে ভূরাজনীতি: পররাষ্ট্রমন্ত্রী
ফটো সাংবাদিকতায় প্রথম পদক পেলেন সাজ্জাদ হোসেন

ফটো সাংবাদিকতায় প্রথম পদক পেলেন সাজ্জাদ হোসেন

http://lokaloy24.com
http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক পেয়েছেন ফটো সাংবাদিক সাজ্জাদ হোসেনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সাত সংবাদকর্মী। সাজ্জাদ হোসেনই অনলাইন গণমাধ্যমে প্রথম ফটো সাংবাদিকতায় এই পদক অর্জন করেছেন। তিনি বর্তমানে অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউনে স্টাফ ফটো সাংবাদিক হিসেবে কাজ করছেন।   

গত ৪ সেপ্টেম্বর রাজধানীর তথ্য ভবন অডিটোরিয়ামে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’ শীর্ষক সেমিনার ও বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক-২০২১ প্রদান অনুষ্ঠানে তার হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়।

সাজ্জাদ হোসেন গণমাধ্যমে তার কাজের মধ্যে করোনাকালীন বিভিন্ন সাহসিকতার চিত্র তুলে ধরেছেন। তার ছবিতে করোনা রোগীদের সেবা, মৃতদের দাফন ও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করাসহ জনগণের সচেতনতামূলক চিত্র ফুটে উঠেছে।

এক প্রতিক্রিয়ায় তরুণ এই ফটো সাংবাদিক জানান, ডকুমেন্টারি ফটোগ্রাফি তার ভালোবাসার জায়গা। যেখানে তিনি মানুষের সংগ্রাম-আনন্দের চিত্র ধারণ করতে চান। নিজেকে এখনও ফটো সাংবাদিকতার একজন শিক্ষার্থী হিসেবে বিবেচনা করে ক্রমাগত শিখতে চান তিনি।

২০০৫ সালে নটরডেম কলেজে একাদশ শ্রেণিতে পড়াকালীন ‘ন্যাচার স্টাডি ক্লাব’ দিয়ে তার এই শুরু। ওই ক্লাবে থাকতেই ফটোগ্রাফির প্রাথমিক প্রশিক্ষণটা নেয় সাজ্জাদ। এরপর কাজিন প্রীত রেজা’র হাত ধরে প্রফেশনাল ফটোগ্রাফির জগতে পা রাখেন। এ ছাড়া ২০০৯ সালে ওয়েডিং ডায়রির মাধ্যমে তিনি এই যাত্রায় একধাপ অতিক্রম করেন।

মূল পেশার পাশাপাশি তার তোলা ছবি আন্তর্জাতিক গণমাধ্যম যেমন দ্য গার্ডিয়ান, দ্য অবজারভার, দ্য নিউইয়র্ক টাইমস, দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য টেলিগ্রাফ, ডয়েচে ভ্যালে নিউজ, বিবিসি, এজেন্সি ফ্রান্স-প্রেস (এএফপি), অ্যাসোসিয়েটেডের প্রেস (এপি), রয়টার্স, কিওডো’তে প্রকাশিত হয়েছে। এ ছাড়াও তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেছেন।

আইন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর হয়েও ছবি তোলার প্রতি ভালোবাসা সাজ্জাদকে সৃষ্টিশীল কাজে আগ্রহী করে তোলে। আর এজন্যই সাউথ এশিয়ান ইন্সটিটিউট পাঠশালা থেকে তিন বছরের প্রফেশনাল ফটোগ্রাফি প্রোগ্রামের প্রশিক্ষণ নেন তিনি। তারই অংশ হিসেবে মিশরে ডকুমেন্টারি ফটোগ্রাফি কর্মশালায় অংশ নিয়েছেন। এ ছাড়াও দেশে ও বিদেশে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রদর্শনী-কর্মশালায় অংশগ্রহণ করেছেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com