সংবাদ শিরোনাম :
হবিগঞ্জের মুন হাসপাতালের মাইক্রো চাপায় সিএনজি যাত্রী নিহত করোনা ভাইরাসে চীনে মৃত্যুর সংখ্যা বেড়ে ২১১৮ চুনারুঘাটের পারকুল চা বাগানের সাড়ে ৫ শতাধিক গাছ কর্তন : প্রতিবাদে শ্রমিকরা হাতে লিখে কোরআনের অনুলিপি করলেন রেলওয়ে কর্মকর্তা, জমা দেয়া হয়েছে জাতীয় জাদুঘরে ফুটপাতের হোটেলে খাবার খেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তামিলনাড়ুতে ট্রাকের কন্টেইনারের সঙ্গে বাসের সংঘর্ষ, নিহত ১ নতুন কৌশলে মালয়েশিয়া ইমিগ্রেশন, দেড় মাসে বাংলাদেশিসহ গ্রেপ্তার ৮ হাজার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে ৫ রানে হারালো বাংলাদেশ বঙ্গবন্ধু প্রথম যে গ্রাম থেকে ‘দেশ গড়ার ডাক’ দিতে গিয়েছিলেন নাম তার চর পোড়াগাছা, সেখানে স্মৃতি স্তম্ভ নির্মাণের দাবি এলাকাবাসীর
প্রার্থীর সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা, ভোটার প্রতি ১০ টাকা

প্রার্থীর সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা, ভোটার প্রতি ১০ টাকা

প্রার্থীর সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা, ভোটার প্রতি ১০ টাকা
প্রার্থীর সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা, ভোটার প্রতি ১০ টাকা

লোকালয় ডেস্কঃ বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাতে সংসদ নির্বাচনে ভোটার প্রতি ব্যয় সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন। এতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় নির্ধারণ করা হয় ১০ টাকা। সেই সঙ্গে একজন প্রার্থীর সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা ধার্য করা হয়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছিল ৮ টাকা।

ইসির কর্মকর্তারা জানান, ভোটার সংখ্যা যাই ই হোক না কেন, গণপ্রতিনিত্ব আদেশ, ১৯৭২(আরপিও)-এ একজন প্রার্থীর সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ টাকা নির্ধারিত রয়েছে। আসনভিত্তিক সর্বনিম্ন ভোটার সংখ্যা বিবেচনা রেখে ভোটার প্রতি ১০ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।

দ্রব্যমূল্যসহ দেশের সার্বিক ব্যবস্থা বিবেচনা করে নির্বাচন কমিশন ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় নির্ধারণ করে থাকে। তবে ভোটার যতই বেশি হোক না কেন প্রার্থীর মোট ব্যয় ২৫ লাখের বেশি হতে পারবে না।

ইসির সর্বোচ্চ ব্যয়ের নির্দেশনা পর্যালোচনা করে দেখা গেছে, সর্বোচ্চ ব্যয় ২৫ লাখ নির্ধারিত থাকলেও এবার দেশের সব থেকে কম ভোটারের (১৭৮৭৮৫ ভোট) আসন ঝালকাঠি-১ এর এক জন প্রার্থী মোট ১৭ লাখ ৮৭ হাজার ৮৫০ টাকার বেশি ব্যয় করতে পারবেন না। আবার ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় ১০ টাকা নির্ধারণ হলেও দেশের সব থেকে বেশি ভোটারের আসন (৭৪৭৩০১ ভোট) ঢাকা-১৯ এর ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় করা যাবে ৩ টাকা ৩৫ পয়সা।

প্রজ্ঞাপনে জানানো হয়, আরপিওর ৪৪বি(৩) অনুযায়ী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিটি নির্বাচনি এলাকায় ভোটার প্রতি নির্বাচনি ব্যয় ১০ টাকা নির্ধারণ করা হলো। তবে শর্ত হলো যে, উক্ত নির্বাচনি এলাকার ব্যয় সর্বোচ্চ ২৫ লাখ টাকার বেশি হবে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com