সংবাদ শিরোনাম :
প্রাইভেট রকেটের প্রথম মহাকাশ যাত্রা

প্রাইভেট রকেটের প্রথম মহাকাশ যাত্রা

lokaloy24.com

লোকালয় ডেস্কঃ  ইতিহাস গড়লো বেসরকারি মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স। তাদের তৈরি ফ্যালকন-৯ রকেট পৃথিবী ছেড়েছে। মহাকাশের পথে এটিই প্রথম প্রাইভেট রকেট।

শনিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস এই রকেট উৎক্ষেপণ করা হয়। প্রথমে পরিকল্পনা ছিল, ২৭ মে রকেটটি উৎক্ষেপণের আয়োজন করা হবে। কিন্তু বিরূপ আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি।

যুক্তরাষ্ট্রের মাটি থেকে ২০১১ সালের পর প্রথম কোনো রকেট মহাকাশে পাঠানো হলো। অ্যাপোলো মিশনের পর দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ মিশন এটি। কারণ এই প্রথম কোনো বেসরকারি বাণিজ্যিক রকেটে করে মহাকাশচারীকে পৃথিবীর কক্ষপথে পাঠিয়েছে নাসা। রকেটে রয়েছেন নাসার দুই মহাকাশচারী- ডগলাস হারলি এবং রবার্ট বেনকেন।

মহাকাশ বিশ্লেষক লুইজি পেলুসো বলেন, বাণিজ্যিক মহাকাশযানে দুজন মানুষ মহাকাশে যাবে। এমন ঘটনা এবারই প্রথম। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হবে পৃথিবী। বিপজ্জনক পদক্ষেপ নিতে চলেছে। সম্পূর্ণ ভিন্ন মাত্রার তীব্রতার মধ্যে দিয়ে অতিক্রম করতে হবে। তাদের কেবল নিরাপদে সেখানে পৌঁছে দেয়ার বিষয় নয়, তাদের ফিরিয়ে আনার বিষয় নিয়েও পর্যবেক্ষণ করতে হয়েছে।

স্পেস এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্প তথা স্পেস এক্সের পথ চলা সেই ২০০২ সাল থেকে। প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। ক্যালোফোর্নিয়ার এই বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসক্রাফ্ট এবং রকেট বানানোর জন্য বিখ্যাত। মহাকাশযান তৈরি করলেও, মহাকাশ অভিযানে রকেট পাঠানোর সুযোগ কয়েকবারই হয়েছে স্পেসএক্স সেন্টারের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com