সংবাদ শিরোনাম :
হবিগঞ্জে আ’লীগের সভাপতি জাহির, সম্পাদক আলমগীর মিস ওয়ার্ল্ডে বাংলাদেশ ও ভারতের দুই সুন্দরীর লড়াই নাগরিকত্ব বিল ভারতের ধর্মনিরপেক্ষ অবস্থানকে দুর্বল করবে: পররাষ্ট্রমন্ত্রী দেশীয় প্রতিষ্ঠানগুলোকে বিনামূল্যে কুষ্ঠরোগের ওষুধ সরবরাহের আহ্বান প্রধানমন্ত্রীর টাকা দিয়ে প্রেমিক কিনছে চীনা মেয়েরা কাপড় কেচে রাতারাতি বিখ্যাত শিম্পাজি (ভিডিও) রোহিঙ্গা গণহত্যার উল্লেখই করলেন না সু চি বিচারপতির ছেলের বিরুদ্ধে সুমনের রিট শুনবেন না হাইকোর্ট সংখ্যালঘু নির্যাতনের রেকর্ড করেছিল বিএনপি: হবিগঞ্জে সম্মেলনে সেতুমন্ত্রী সরকারি নিষেধাজ্ঞা ভেঙে রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় কাটার ধুম!
পুড়ে ছাই হচ্ছে ‘পৃথিবীর ফুসফুস’, চাপের মুখে সেনা পাঠাচ্ছে ব্রাজিল

পুড়ে ছাই হচ্ছে ‘পৃথিবীর ফুসফুস’, চাপের মুখে সেনা পাঠাচ্ছে ব্রাজিল

পুড়ে ছাই হচ্ছে ‘পৃথিবীর ফুসফুস’, চাপের মুখে সেনা পাঠাচ্ছে ব্রাজিল
পুড়ে ছাই হচ্ছে ‘পৃথিবীর ফুসফুস’, চাপের মুখে সেনা পাঠাচ্ছে ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক- পৃথিবীতে যতটুকু অক্সিজেন আছে তার ২০ শতাংশ আসে আমাজন বন থেকে। প্রতিবছর ২০০ কোটি মেট্রিক টন কার্বন ডাই-অক্সাইড শোষণ করে এই বন। যে কারণে এটাকে ‘পৃথিবীর ফুসফুস’ বলা হয়।

এছাড়া পৃথিবীর বেশিরভাগ নদীর উৎস আমাজন। এখানে রয়েছে ৪৫ লাখ প্রজাতির পোকামাকড়, বাস করে তিন শতাধিক উপজাতি। অথচ ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত আমাজন আজ হুমকির মুখে। প্রতিনিয়ত অগ্নিকাণ্ডের ঘটনায় এই বন পুড়ে ছাই হয়ে যাচ্ছে।

এদিকে পৃথিবীর ফুসফুসখ্যাত অ্যামাজনে লাগা আগুনের বিরুদ্ধে লড়তে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। ইউরোপীয় ইউনিয়নের নেতাদের অব্যাহত চাপের মুখে এই নির্দেশ দিলেন তিনি।

এক ডিক্রি জারি করে জাইর বলসোনারো সংরক্ষিত বনাঞ্চল, আদিবাসীদের জমি ও সীমান্ত এলাকায় সেনা মোতায়েনের ঘোষণা দেন।

দেশটির রোরাইমা রাজ্যের গভর্নর অ্যানটোনিও ডেনারিয়ামের বরাত দিয়ে স্কাই নিউজ জানিয়েছে, নির্দেশ অনুযায়ী এরইমধ্যে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে সেনা মোতায়েন শুরু হয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আনতে যে পরিকল্পনা প্রেসিডেন্ট করেছেন তার বাস্তবায়ন শুরু হয়েছে।

অবশ্য একদিন আগেই জাইর বলসোনারো জানিয়েছিলেন যে, আগুন নিয়ন্ত্রণের সাধ্য ব্রাজিলের নেই। তাদের সেই পরিমাণ জনবল বা সক্ষমতা নেই।

তবে ব্রাজিলের প্রেসিডেন্ট যদি আগুন নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা না নেন তাহলে ইইউর সঙ্গে দক্ষিণ আমেরিকার দেশগুলোর বাণিজ্য চুক্তিতে সমর্থন দেবে না বলে হুমকি দিয়েছিল ফ্রান্স ও আয়ারল্যান্ড। ফিনল্যান্ডের অর্থমন্ত্রী আবার ব্রাজিলের মাংস রফতানিতে নিষেধাজ্ঞা আরোপের জন্য ই্উরোপীয় ইউনিয়নের প্রতিও আহ্বান জানিয়েছিলেন।

এছাড়া ব্রাজিলের বিভিন্ন শহরে শুরু হয় আন্দোলন। শুধু দেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশের ব্রাজিল দূতাবাস ঘেরাও করেও বিক্ষোভ প্রদর্শন করতে শুরু করেন পরিবেশবাদীরা। এরপরই আগুন নিয়ন্ত্রণে সেনা বাহিনীর সহায়তা নেওয়ার সিদ্ধান্তের ঘোষণা আসে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স (আইএনপিই) বলছে, চলতি বছরে এখন পর্যন্ত আমাজনের ব্রাজিল অংশে ৭২ হাজার ৮৪৩টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত বছরের তুলনায় যা ৮০ শতাংশ বেশি এবং ২০১৩ সালের তুলনায় দ্বিগুণ।

সংস্থাটির হিসাব মতে, দাবানলে প্রতি মিনিটে আমাজন প্রায় ১০ হাজার বর্গমিটার এলাকা পুড়ে যাচ্ছে। এভাবে পুড়তে থাকলে জলবায়ু পরিবর্তনবিরোধী আন্দোলনে বিশাল প্রতিবন্ধকতা সৃষ্টি হবে বলে বিজ্ঞানীদের আশঙ্কা।

৭০ লাখ বর্গ কিলোমিটার অববাহিকা পরিবেষ্টিত এই জঙ্গলের প্রায় ৫৫ লাখ বর্গ কিলোমিটার এলাকাটি মূলত আর্দ্র জলবায়ু দ্বারা প্রভাবিত। ৯টি দেশ জুড়ে এই অরণ্য বিস্তৃত। আমাজন জঙ্গলের ৬০ ভাগ ব্রাজিলে, ১৩ ভাগ পেরুতে এবং বাকি অংশ রয়েছে কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গায়ানা, সুরিনাম এবং ফরাসি গায়ানায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com