পদ্মা সেতুর ৮৭ শতাংশ কাজ শেষ, গাড়ি চলবে ২০২১-এ

পদ্মা সেতুর ৮৭ শতাংশ কাজ শেষ, গাড়ি চলবে ২০২১-এ

lokaloy24.com

দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। ইতোমধ্যে সেতুর প্রায় ৮৭ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী বছরের মধ্যে সবকটি স্প্যান বসিয়ে সেতুটি দৃশ্যমান করে যানবাহন চলাচলের উপযোগী করা হবে বলে আশা করা হচ্ছে।

সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, সকাল সাড়ে ৯টার দিকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান-ই’হাউ ভাসমান ক্রেন দিয়ে মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ২৬তম স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তের দিকে রওনা দেয়।

ওই দিনই দুপুরের দিকে জাজিরা প্রান্তে পৌঁছায় ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২৬তম স্প্যানটি। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো হয়। এতে করে পদ্মার সেতুর ৩ হাজার ৯০০ মিটার দৃশ্যমান হয়েছে।

সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর প্রথম স্পেন, ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্পেন, ১০ মার্চ তৃতীয় স্পেন, ১৩ এপ্রিল চতুর্থ স্পেন, ২৯ জুন পঞ্চম স্পেন, ২০১৯ সালে ২৩ জানুয়ারি ষষ্ঠ স্প্যান, ২০ ফেব্রুয়ারি সপ্তম স্পেন, ২০ মার্চ অষ্টম স্পেন, ১৮ এপ্রিল নবম স্পেন ও ২-ফেরুয়ারি-২০২০ তারিখে ২৩তম ও ২৪তম ১১ ফেরুয়ারি, ২ ফেরুয়ারি ২৫তম স্প্যান বসানো হয়েছিল।

মোট ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যেও দোতলা এই সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ মূলসেতু নির্মাণকাজ করছে।

ভেদরগঞ্জ উপজেলার নুরে আলম ফকির বলেন, পদ্মা সেতুর কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। আজ ২৬তম স্প্যান বসছে; এ জন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। আশা করি পদ্মা সেতু ২০২১ সালের মধ্যে যানবাহন চলাচলের উপযোগী হবে।

সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আ. কাদের বলেন, মঙ্গলবার পদ্মা সেতুর ২৬তম স্পেনটি বসানো হলো। ইতোমধ্যে সেতুর প্রায় ৮৭ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামী বছরের মধ্যে সবকটি স্প্যান বসিয়ে সেতুটি দৃশ্যমান করে তুলব বলে আশা করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com