পঞ্চম নারী হিসেবে নোবেল জিতলেন আরনল্ড

পঞ্চম নারী হিসেবে নোবেল জিতলেন আরনল্ড

পঞ্চম নারী হিসেবে নোবেল জিতলেন আরনল্ড
পঞ্চম নারী হিসেবে নোবেল জিতলেন আরনল্ড

লোকালয় ডেস্কঃ রসায়ন শাস্ত্রে এবারের নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন ও একজন ব্রিটিশ বিজ্ঞানী। প্রাণিদেহের রসায়নঘটিত সমস্যা সমাধানে বিবর্তনের ক্ষমতা ব্যবহার করে প্রোটিন উন্নয়নে কাজ করার স্বীকৃতি হিসেবে তাঁদের এই পুরস্কারে ভূষিত করা হয়।

এই তিন বিজ্ঞানীর গবেষণা নতুন ওষুধ তৈরি ও সবুজ জ্বালানি তৈরিতে অবদান রাখবে। পুরস্কারপ্রাপ্ত তিনজন হলেন: মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটিশ বিজ্ঞানী স্যার গ্রেগরি পি উইন্টার। আজ বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স এই পুরস্কার ঘোষণা করে। ১৯০১ সালে নোবেল পুরস্কার দেওয়া শুরু হওয়ার পর মাত্র পঞ্চম নারী হিসেবে রসায়নে নোবেল বিজয়ী হওয়ার গৌরব অর্জন করলেন ফ্রান্সেস এইচ আরনল্ড। সর্বশেষ ২০০৯ সালে এডা ইউয়োনাথ যৌথভাবে এই পুরস্কার পেয়েছিলেন।

আরনল্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলোজির বিজ্ঞানী। স্মিথ যুক্তরাষ্ট্রের মিজৌরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। আর উইন্টার যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

এনজাইমের বিবর্তন নিয়ে কাজ করার স্বীকৃতি হিসেবে ফ্রান্সেস এইচ আরনল্ড অর্ধেক এবং অ্যান্টিবডি ও পেপটাইডের ধাপ প্রদর্শন করার জন্য যৌথভাবে বাকি অর্ধেক পুরস্কারের জন্য স্যার গ্রেগরি পি উইন্টার ও জর্জ পি স্মিথের নাম ঘোষণা করা হয়। সুইডেনের রাজধানী স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর তাঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে ফ্রান্সেস এইচ আরনল্ড পাবেন অর্ধেক। উইন্টার ও স্মিথ বাকিটা যৌথভাবে পাবেন।

১ অক্টোবর থেকে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়। প্রথম দিন চিকিৎসাবিজ্ঞানে মার্কিন বিজ্ঞানী জেমস পি অ্যালিসন ও জাপানি বিজ্ঞানী তাসুকু হোনজো যৌথভাবে নোবেল পুরস্কার লাভ করেন। ২ অক্টোবর পদার্থবিদ্যায় নোবেল বিজয়ী হিসেবে মার্কিন বিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি বিজ্ঞানী জেরার্ড মাওরো ও কানাডার বিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ডের নাম ঘোষণা করা হয়। আজ ঘোষণা করা হলো রসায়নে নোবেল বিজয়ীদের নাম।

এরপর পর্যায়ক্রমে শান্তি ও অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। এ বছর রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি সাহিত্য নোবেল পুরস্কার স্থগিত করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com