নির্দিষ্ট টার্মিনাল ছাড়া টোল আদায় বন্ধে হাইকোর্টের নির্দেশ

নির্দিষ্ট টার্মিনাল ছাড়া টোল আদায় বন্ধে হাইকোর্টের নির্দেশ

নির্দিষ্ট টার্মিনাল ছাড়া টোল আদায় বন্ধে হাইকোর্টের নির্দেশ

অনলাইন ডেস্ক : র্দিষ্ট টার্মিনাল ছাড়া দেশের সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদ এলাকায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে বাস, ট্রাকসহ যন্ত্রচালিত সব পরিবহন থেকে এখতিয়ারের বাইরে টোল আদায় বন্ধে বিবাদীদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি বাস, ট্রাক টার্মিনাল ছাড়া দেশের সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদ এলাকায় যন্ত্রচালিত সব পরিবহন থেকে এখতিয়ারের বাইরে অবৈধভাবে টোল আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

 

মামলার বিবাদী হিসেবে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সচিব, জ্যেষ্ঠ সচিব, উপ-সচিব, সড়ক পরিহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, সব বিভাগীয় কমিশনার,পুলিশ প্রধান ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যানকে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন ও সংশ্লিষ্ট রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (২৪ জুলাই) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হা্ইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৌফিক ইনাম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তানজীব রশিদ খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

 

পরে তৌফিক ইনাম সাংবাদিকদের বলেন, ইজারাদারদের মাধ্যমে টোল আদায়ের নামে ৪০ থেকে ৫০ টাকা হারে বাস-ট্রাকসহ সব ধরনের পরিবহনে চাঁদাবাজি সম্পূর্ণ বেআইনি। এই চাঁদাবাজির কারণে পণ্যে অতিরিক্ত মূল্য সংযোজন করেন ব্যবসায়ীরা। ফলে এর প্রভাব পড়ছে ক্রেতা, গ্রাহক বা সাধারণ যাত্রীদের ওপর। এ জন্য তাদেরকে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হচ্ছে। তাই এ ধরনের চাঁদাবাজি বন্ধে হাইকোর্টে রিট করা হয়।

 

প্রসঙ্গত, দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পরিষদ এলাকার সড়ক-মহাসড়কে প্রতিবন্ধক সৃষ্টি করে বাস-ট্রাকসহ সব ধরনের পরিবহন থেকে টোল আদায় না করতে সংশ্লিষ্টদের প্রতি ২০১৫ সালের ৩ ডিসেম্বর স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয় এক নির্দেশনা জারি করে। কিন্তু তা সত্ত্বেও টোলের নামে চাঁদা আদায় চলছে।

 

ফলে কুষ্টিয়া জেলা ট্রাক মলিক গ্রুপের সাধারণ সম্পাদক সৌমেন্দ্র নাথ সাহা টোল আদায়ের নামে এসব চাঁদাবাজি বন্ধের নির্দেশনা গত ২২ জুলাই হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত নির্দেশনা জারির পাশাপাশি রুল জারি করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

 
Desing & Developed BY ThemesBazar.Com