নিম্নমানের তেল বিক্রি করছে তীর-রূপচাঁদা-পুষ্টি: বিএসটিআই

নিম্নমানের তেল বিক্রি করছে তীর-রূপচাঁদা-পুষ্টি: বিএসটিআই

নিম্নমানের তেল বিক্রি করছে তীর-রূপচাঁদা-পুষ্টি: বিএসটিআই
নিম্নমানের তেল বিক্রি করছে তীর-রূপচাঁদা-পুষ্টি: বিএসটিআই

লোকালয় ডেস্ক- দেশের জনপ্রিয় ব্রান্ড তীর, রূপচাঁদা ও পুষ্টি ব্র্যান্ডের সরিষার তেল নিম্নমানের। সম্প্রতি বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এমন প্রতিবেদন প্রকাশ করে।

রমজানকে লক্ষ্য রেখে বাজার থেকে নমুনা সংগ্রহের পর পরীক্ষা করে ৫২ ব্র্যান্ডের ১৮টি নিম্নমানের পণ্য চিহ্নিত করে সংস্থাটি।

বিএসটিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত দুই মাসে ইফতার ও সেহরির জন্য ব্যবহৃত ২৭ ধরনের খাদ্যপণ্যের ৪০৬টি নমুনা বাজার থেকে সংগ্রহ করে বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। নমুনার মধ্যে ৩১৩টির ফল পাওয়া গেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ভেজাল সরিষার তেলের মধ্যে সিটি অয়েল মিলের তীর, গ্রিন ব্লিসিং ভেজিটেবল অয়েল কোম্পানির জিবি, বাংলাদেশ এডিবল অয়েলের রূপচাঁদা এবং শমনম ভেজিটেবল অয়েলের পুষ্টি ব্র্যান্ড রয়েছে। আর ভেজাল আয়োডিনযুক্ত লবণের মধ্যে এসিআই, মোল্লা সল্ট, মধুমতি, দাদা সুপার, তিন তীর, মদিনা, স্টারশিপ, তাজ ও নূর স্পেশাল ব্র্যান্ড রয়েছে।

ভেজাল লাচ্ছা সেমাইয়ের মধ্যে মিষ্টিমেলা, মধুবন, মিঠাই, ওয়েলফুড, বাঘাবাড়ী স্পেশাল, প্রাণ, জেদ্দা, কিরণ ও অমৃত রয়েছে। নুডলসের মধ্যে নিউজিল্যান্ড ডেইরির ডুডলি নুডলস।

ভেজাল হলুদের গুঁড়ার মধ্যে রয়েছে ড্যানিশ, ফ্রেশ, বাঘাবাড়ী স্পেশাল, প্রাণ ও সান। এসিআই ফুডের এসিআই পিওর ব্র্যান্ডের ধনিয়াগুঁড়া পরীক্ষাগারে অকৃতকার্য ঘোষণা করা হয়। কাশেম ফুড প্রোডাক্টের ‘সান’ ব্র্যান্ডের চিপসও নিম্নমানের।

এদিকে বিএসটিআই পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় নামি-দামি বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২ ব্র্যান্ডের পণ্য জব্দ ও সেসব বাজার থেকে তুলে নিয়ে ধ্বংসের নির্দেশ দিয়েছেন আদালত। সেইসঙ্গে এসব পণ্য উৎপাদন বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে এই আদেশ বাস্তবায়ন করতে বলেন তারা।

আদেশের পর্যব্ক্ষেণে আদালত বলেন, নিরাপদ খাদ্য ব্যবস্থা গড়ে তুলতে সরকারকে জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে। এ বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। সরকার এর আগে যেমন মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে, প্রয়োজনে ভেজালের বিরুদ্ধেও একই রকম ব্যবস্থা নেবে।

এর আগে বৃহস্পতিবার (৯ মে) কনসাস কনজ্যুমার সোসাইটির পক্ষে হাইকোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান জনস্বার্থে এ বিষয়ে একটি রিট দায়ের করেন।

আগামী ১০ দিনের মধ্যে আদেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত। এসময় ভেজালের বিরুদ্ধে মাদকের মতো যুদ্ধ ঘোষণা করারও নির্দেশ দেওয়া হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com