নতুন ব্যাংকে আগ্রহী সরকার কেন্দ্রীয় ব্যাংকের ওপর চাপ

নতুন ব্যাংকে আগ্রহী সরকার কেন্দ্রীয় ব্যাংকের ওপর চাপ

লোকালয় ডেস্ক:

বেসরকারি খাতে নতুন বাণিজ্যিক ব্যাংকের লাইসেন্স দিতে আগ্রহী সরকার। সরকারি ও রাজনৈতিকভাবে নতুন তিনটি ব্যাংকের লাইসেন্স দিতে বাংলাদেশ ব্যাংকের ওপর চাপও প্রয়োগ করা হয়েছে। কিন্তু ব্যাংকিং খাতের বিদ্যমান অবস্থা পর্যালোচনা করে বাংলাদেশ ব্যাংক নতুন কোনো ব্যাংকের লাইসেন্স দিতে অনাগ্রহ প্রকাশ করেছে। তারা বলছে, বিদ্যমান পরিস্থিতিতে নতুন কোনো ব্যাংকের লাইসেন্স দেওয়া ঠিক হবে না। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগে পাঠানো এক চিঠি থেকে এসব তথ্য পাওয়া গেছে। এর আগে অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে পাঠানো অপর এক চিঠিতে আরও তিনটি ব্যাংকের লাইসেন্স দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মতামত চেয়েছিল অর্থ মন্ত্রণালয়। তার জবাবে বাংলাদেশ ব্যাংক এ চিঠি দেয়।

সূত্র জানায়, সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ‘দি সিটিজেন ব্যাংক লিমিটেড’ নামে বেসরকারি খাতে একটি ব্যাংকের লাইসেন্স দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মতামত চাওয়া হয়। মোহাম্মদ ইকবাল নামের এক উদ্যোক্তা প্রস্তাবিত সিটিজেন ব্যাংকের চেয়ারম্যান হিসেবে লাইসেন্সে দেওয়ার আবেদন করে বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে চিঠি দেন। বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়, ব্যাংকিং খাতে সুষ্ঠু প্রতিযোগিতা নিশ্চিত করার মাধ্যমে এ খাতকে আরও সুশৃঙ্খল করার লক্ষ্যে ২০১৩ সালে ৯টি বেসরকারি ব্যাংকের ব্যাংকের লাইসেন্স দেওয়া হয়। কিন্তু এসব ব্যাংকের মূলধন পর্যাপ্ততার হার, সম্পদের ওপর মুনাফার হার ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। শুধু তাই নয়, এসব ব্যাংকের ইক্যুইটি মূলধনের ওপর মুনাফার হারও সন্তোষজনক পর্যায়ে উন্নীত করতে পারেনি।

প্রথম কয়েক বছরের মধ্যেই কয়েকটি নতুন ব্যাংকের খেলাপি ঋণের হার বেশ বৃদ্ধি পেয়েছে। এগুলোর মধ্যে নতুন দুটি ব্যাংকের পরিস্থিতি নাজুক হয়ে পড়ায় তাদের ব্যাপারে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গ্রহণ করছে। বাংলাদেশ ব্যাংকের চিঠিতে আরও বলা হয়, নতুন ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে দেওয়া লাইসেন্সের শর্তগুলো পরিপালন করছে না। তাদের তিন বছরের মধ্যে বাজারে শেয়ার ছেড়ে মূলধন বাড়ানোর কথা। কিন্তু তারা সেটি পারেনি। মোট ঋণ ও অগ্রিমের অন্তত পাঁচ শতাংশ কৃষি ও পল্লী ঋণ খাতে বিনিয়োগ করার শর্ত থাকলেও সেটিও তারা পারেনি। এ প্রেক্ষাপটে ও বিরাজমান আর্থ-সামাজিক পরিস্থিতিতে আরও নতুন বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের লাইসেন্স দেওয়া আর্থিক খাতের স্থিতিশীলতা ও শৃঙ্খলা বজায় রাখার জন্য সহায়ক হবে না বলে মন্তব্য করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে আরও বলা হয়, ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে ‘বাংলা ব্যাংক লিমিটেড’ ও ‘পিপলস ব্যাংক লিমিটেড’ নামে দুটি বাণিজ্যিক ব্যাংকের লাইসেন্স দেওয়ার সুপারিশ করা হয়েছে। এ দুটি ব্যাংকের বিষয়ে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর লাইসেন্স প্রদানসংক্রান্ত বিধি-বিধান এবং বাংলাদেশ ব্যাংকের অনুুসৃত নিয়ম অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিন ‘বাংলা ব্যাংক লিমিটেড’ উদ্যোক্তা। বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান নোয়াখালী-২ আসনের আওয়ামী লীগের সাংসদ মোরশেদ আলম। তিনি মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক ও সাবেক চেয়ারম্যান। অন্যদিকে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্ত্রী শুভ্রা মুখার্জির নামে নড়াইলে একটি হাসপাতাল হচ্ছে। ওই হাসপাতাল চালানোর স্বার্থে ব্যাংকটির অনুমোদন দেওয়া প্রয়োজন বলে অর্থমন্ত্রী তার চিঠিতে উল্লেখ করেছেন।

এ ছাড়া পিপলস ইসলামী ব্যাংক নামে নতুন একটি ব্যাংকের লাইসেন্সের জন্য দৌড়ঝাঁপ করছেন চট্টগ্রামের সন্দ্বীপের ব্যবসায়ী এম এ কাশেম। এটির অনুমোদন দিতেও অর্থমন্ত্রী চিঠি পাঠিয়েছেন। বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, গত পাঁচ বছরে অনেক পেছনে চলে গেছি। যার অন্যতম কারণ ব্যাংকিং খাতে রাজনৈতিক হস্তক্ষেপ। এ কারণেই ব্যাংকগুলো এখন মুদি দোকানে পরিণত হয়েছে।

বাংলাদেশের অর্থনীতিতে ৫৭টি ব্যাংক যথেষ্ট। নতুন করে আরও ব্যাংক দিলে এ খাতে অস্থিরতা সৃষ্টি হতে পারে। এ নিয়ে বাংলাদেশ ব্যাংককে কঠোর হতে হবে। তবে নতুন ব্যাংক না দেওয়ার পক্ষে সংশ্লিষ্টরা। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দেশে ব্যাংকের সংখ্যা অনেক বেশি। তা কমাতে হবে বলে মনের করেন ৭২ শতাংশ ব্যাংক কর্মকর্তা। মাত্র ১১ শতাংশ কর্মকর্তা মনে করেন ব্যাংকের সংখ্যা ঠিক আছে। আর ১৭ শতাংশ ব্যাংকার কোনো মন্তব্য করতে রাজি হননি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com