নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার মামলা

নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার মামলা

নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার মামলা
নজরুল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ১২০ কোটি টাকার মামলা

ময়মনসিংহ: ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কপিরাইট আইনে ১২০ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা হয়েছে।

২০১২ সালে আঁকা কবি নজরুলের একটি চিত্রকর্ম অনুমতি ছাড়া কবি নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিকৃতভাবে স্যুভেনির মুদ্রণ করে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রকাশের অভিযোগে জেলা জজ আদালতে মামলাটি দায়ের করেছেন চিত্রশিল্পী হোসাইন মোহাম্মদ ফারুক।

রোববার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে মামলার বিষয়টি জানিয়েছেন চিত্রশিল্পী ফারুক।

লিখিত বক্তব্যে ফারুক বলেন, ২০১২ সালে আঁকা কবি নজরুলের একটি চিত্রকর্ম তার অনুমতি ছাড়া কবি নজরুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিকৃতভাবে বিশ্ববিদ্যালয়ের একটি স্যুভেনির মুদ্রণ করে। যা ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে প্রকাশ করা হয়।

তিনি বলেন, এ স্যুভেনির প্রচ্ছদসহ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, ধর্মমন্ত্রী, শিক্ষামন্ত্রী, সংস্কৃতিমন্ত্রী, উপাচার্য প্রমুখের বাণীর পৃষ্ঠাসহ প্রায় প্রতিটি পাতায় আমার আঁকা এ শিল্পকর্মটি উল্টো করে মূদ্রণ করা হয়। এতে আমার নামটিও স্বভাবতই উল্টে গেছে।

প্রকাশনাটির কোথাও কৃতজ্ঞতা স্বীকারে আমার নামটিও লেখা নেই, যা একজন শিল্পীর জন্য মানহানি ও অবমাননাকর। এর প্রতিবাদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি উকিল নোটিশ পাঠানো হয়। কিন্তু কর্তৃপক্ষ এর কোনো জবাব দেয়নি।

পরে গত ১৪ ফেব্রুয়ারি ময়মনসিংহ জেলা জজ আদালতে কপিরাইট আইনে ১২০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করা হয়।

মামলাটি আমলে নিয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেছেন আদালত।ক্ষতিপূরণের মামলা থেকে আদায় করা অর্থ স্কুলের শিশুদের চিত্রকর্ম প্রশিক্ষণে খরচ করা হবে বলেও জানান শিল্পী ফারুক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com