ধর্ষণের মামলা সঠিকভাবে চালালে খালাস পাওয়ার সুযোগ নাই

ধর্ষণের মামলা সঠিকভাবে চালালে খালাস পাওয়ার সুযোগ নাই

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ছবি : সংগৃহীত

অনলাইন ডেস্ক: ধর্ষণের মামলায় সবার আগে মেডিকেল রিপোর্ট নিতে হবে। আর সঠিকভাবে মামলা পরিচালনা করলে আসামি খালাস পাওয়ার কোনো সুযোগ নাই। সব নাগরিকের ন্যায়বিচার পাওয়ার অধিকার আছে। সঠিকভাবে মামলা পরিচালনা করলে আসামি খালাস পাওয়ার কোনো সুযোগ নাই।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আজ শনিবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে লিগ্যাল এইড সুপ্রিম কোর্ট শাখার আয়োজনে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলায় বেশির ভাগ আসামি খালাস পাওয়ার অভিযোগ করার আগে দেখতে হবে গলদ কোথায়।

এছাড়া সুপ্রিম কোর্ট শাখার লিগ্যাল এইডের চেয়ারম্যান ও আপিল বিভাগের বিচারপতি ইমান আলী বলেন, সংবিধান অনুযায়ী সব নাগরিকের ন্যায়বিচার পাওয়ার অধিকার আছে। ধনীর জন্য আইন প্রয়োগ হলে গরিবের জন্য কেন হবে না। শুধু নিয়মকানুন জানার অভাবে অনেকে জামিনযোগ্য মামলাতেও কারাগারে আছেন আসামিরা। তিনি বলেন, এর আগে আমরা দেখতাম, জেল আপিলের শুনানিই হতো না। হাইকোর্টে আমরা যখন ছিলাম, ভাগ করে চেম্বারে বসে নথি দেখে রায় দিতাম। এখন লিগ্যাল এইডে যারা আছেন তাদের এই আপিলগুলো শুনানির জন্য উদ্যোগ নিতে হবে। এসব আপিলেও পেপারবুক থাকতে হবে।

এছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রসঙ্গে ইমান আলী বলেন, আমরা আজকে মহাকাশে গিয়েছি। সুতরাং আমরা সুবিচারও নিশ্চিত করতে পারব।

সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, হাইকোর্টের রেজিস্ট্রার গোলাম রব্বানী, লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কপিরাইট © 2017 Lokaloy24

Desing & Developed BY ThemesBazar.Com